• বুধবার, ২৮ সেপ্টেম্বর ২০২২, ১৩ আশ্বিন ১৪২৯  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

বয়সের সাথে সাথে বাচ্চার সঠিক ওজন বাড়ছে না?

  লাইফস্টাইল ডেস্ক

২৫ আগস্ট ২০২২, ১৩:৪৫
ডিম

বয়স বাড়ছে কিন্তু ওজন কিছুতেই বাড়ছে না। অনেক মা-ই এমন সমস্যায় দুশ্চিন্তায় ভোগেন। আজ রইল এমন কিছু খাবারের হদিস যা সহজেই আপনার শিশুর ওজন বাড়াতে খুবই কার্যকর। জেনে নিন বিস্তারিত –

১) ডিম – প্রতি ১০০ গ্রাম ডিমে রয়েছে প্রায় ১৪ গ্রাম প্রোটিন। শিশুর ওজন বৃদ্ধিতে প্রোটিনের ভূমিকা অপরিসীম। তাই রোজ খাবারে ডিম রাখলে প্রোটিন এর সাথে সাথে ভিটামিন, মিনারেলস, সব কিছুরই চাহিদা পূরণ হবে।

২) দুধ – শিশুর ওজন বৃদ্ধিতে দুধ সবার সেরা। এটি প্রাকৃতিক প্রোটিন ও কার্বোহাইড্রেটের উৎস। তাই বাচ্চাকে রোজ দু গ্লাস করে দুধ খাওয়ানোর চেষ্টা করুন। এছাড়া দুধের সর ও খাবারে মিলিয়ে খাওয়াতে পারেন।

৩) আলু – ওজন সঠিক বৃদ্ধি করতে চাইলে রোজ খাবারে অন্তত ৪০% কার্বোহাইড্রেট রাখুন। এর সব থেকে ভালো উৎস হলো আলু। আলুতে থাকা অ্যামিনো অ্যাসিড শিশুর ওজন বৃদ্ধি করতে সাহায্য করে।

৪) মুরগির মাংস – প্রোটিনের অন্যতম উৎস মুরগির মাংস। এটি পেশী মজবুত করে ও শিশুর ওজন বৃদ্ধি করে। তবে প্রতিদিনের খাদ্য তালিকায় মুরগির মাংস না রেখে মাছের সঙ্গে পাল্টে পাল্টে মাংস খাওয়ান।

৫) মাখন – স্বাস্থ্যকর ফ্যাটের অন্যতম উৎস মাখন। ওজন বাড়াতে তাই শিশুর খাবারের তালিকায় রোজ রাখুন মাখন। রুটি বা ভাত ইত্যাদির সঙ্গে এটি দিতে পারেন।

৬) কলা – এতে আছে প্রচুর ফাইবার,পটাশিয়াম, ভিটামিন সি, ভিটামিন বি৬, যা শিশুর শরীরের পুষ্টির চাহিদা পূরণ করে ও ওজন বাড়াতে সাহায্য করে। বাচ্চাকে তাই দুধ ও কলা দিয়ে তৈরী মিল্কশেক তৈরী করে খাওয়াতে পারেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো. তাজবীর হোসাইন  

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড