• রোববার, ০৩ জুলাই ২০২২, ১৯ আষাঢ় ১৪২৯  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

তরমুজের খোসার স্বাস্থ্য উপকারিতা

  লাইফস্টাইল ডেস্ক

১৪ এপ্রিল ২০২২, ১৫:৫৫
তরমুজের খোসার স্বাস্থ্য উপকারিতা
তরমুজের খোসা (ছবি : সংগৃহীত)

ফলের মধ্যে সবচেয়ে বেশি পানি থাকে তরমুজে। গবেষণায় দেখা গেছে, একটি তরমুজে ৯২ শতাংশ পানিয় উপাদান যা শরীরের প্রয়োজনীয় পানির চাহিদা পূরণ করে। অত্যন্ত স্বাস্থ্যকর এ ফলটি পুষ্টির আঁধার। কিন্তু জানেন কি শুধু তরমুজ নয়, এর খোসাতেও রয়েছে প্রচুর পুষ্টিগুণ। যদিও তরমুজের লাল অংশটুকু খেয়ে আমরা এর খোসা অর্থাৎ সবুজ অংশ ফেলে দিয়ে থাকি।

চলুন তাহলে জেনে নেওয়া যাক তরমুজের খোসার কিছু স্বাস্থ্য উপকারিতা-

উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে

তরমুজের খোসায় থাকা উপাদানসমূহ উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে আনে। বেশ কিছু গবেষণায় দেখা গেছে, বয়স্কদের মধ্যে যারা উচ্চ রক্তচাপে ভুগছেন তাদের রক্তচাপ নিয়ন্ত্রণে আনতে সহায়তা করেছে তরমুজের খোসায় থাকা পুষ্টিগুণ। এতে থাকে সাইট্রোলিন নামক অ্যামিনো এসিড। যা উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে সহায়তা করে। সিট্রুলাইন সংকুচিত রক্তনালীর প্রসার ঘটায়। এ উপাদানটি সংকুচিত পেশিগুলোতেও অক্সিজেন সরবরাহ করে থাকে। এ কারণে তরমুজের খোসা হতে পারে উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণের একটি প্রাকৃতিক ভেষজ।

শরীরচর্চার ক্ষেত্রে

তরমুজের খোসায় থাকা সাইট্রোলিন শরীরচর্চা করার ক্ষেত্রে প্রচুর শক্তি যোগায়। এ অ্যামিনো এসিড রক্তনালীর প্রসারণ ঘটায়। সাইট্রোলিন যেহেতু পেশিগুলোতে অক্সিজেন সরবরাহ করে, ফলে ব্যায়াম করার সময় প্রচুর শক্তি পাওয়া যায় এবং দীর্ঘসময় শরীরচর্চা করা যায়। তাই ব্যায়াম করার আগে তরমুজের খোসার সাদা অংশ খেতে পারেন।

ওজন নিয়ন্ত্রণে

তরমুজের খোসায় ক্যালোরির পরিমাণ খুব কম। এ ছাড়াও এতে থাকা ফাইবার বিপাকক্রিয়াতেও দারুণ সাহায্য করে। ওজন নিয়ন্ত্রণে রাখতে রোজ খাদ্যতালিকায় রাখতে পারেন তরমুজের খোসা। তবে খোসার সাদা অংশটি শুধু খাওয়ার উপযোগী। বাইরের সবুজ অংশটি নয়। ভুল করে সবুজ অংশটি খেয়ে ফেললে হজমের সমস্যা দেখা দিতে পারে।

ত্বকের যত্নে

যদি আপনার ত্বকে ব্রণ বা মেছতা থাকে, তবে তা থেকে রেহাই পেতে প্রতিদিন তরমুজ খান। বিশেষজ্ঞরা বলেছেন, তরমুজের সমৃদ্ধ ভিটামিন 'এ' ত্বকের জন্য উপকারী। নিয়মিত তরমুজ খেলে আপনার ত্বকের হারিয়ে যাওয়া লাবণ্য ফিরে আসবে। তরমুজের খোসায় রয়েছে লাইকোপেন, ফ্ল্যাভোনয়েড, এবং অ্যান্টি-অক্সিড্যান্ট উপাদান। ত্বকের স্বাস্থ্য ভাল রাখতে এই উপাদানগুলি অত্যন্ত উপকারী।

এছাড়া তরমুজের খোসা খেতে পারেন সালাদ হিসেবে। খেতে পারেন ওয়াটার ডিটক্স। একটি জগে তরমুজের খোসার সাদা অংশ, লেবু, আদা পুদিনা পাতা ভিজিয়ে তৈরি করতে পারেন এই ডিটক্স। চাইলে বানাতে পারেন তরমুজের খোসার আচারও।

ওডি/ইমা

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড