• বৃহস্পতিবার, ২৬ মে ২০২২, ১২ জ্যৈষ্ঠ ১৪২৯  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

যে চারটি খাবার কমাবে মাইগ্রেন

  লাইফস্টাইল ডেস্ক

১৪ ডিসেম্বর ২০২১, ১৩:০৬
মাইগ্রেন
কতগুলো খাবার আছে যেগুলো খাবার তালিকায় রাখলে মাইগ্রেন কিছুটা হলেও দূর করা সম্ভব (ছবি : সংগৃহীত)

মাথা ব্যথার একটি বিশেষ ধরন হলো মাইগ্রেন। আজকাল কম-বেশি সবাই মাইগ্রেনের ব্যথায় ভুগে থাকেন। যখন এই ব্যথা শুরু হয় তখন কোনো কাজ করাই সম্ভব হয় না। মাথার ভেতরে রক্ত চলাচলের তারতম্যের কারণে এই ব্যথা হয়ে থাকে। রক্ত চলাচল কমে গেলে হঠাৎ করে চোখে সব অন্ধকার দেখা যায় এবং পরবর্তীতে রক্ত চলাচল বেড়ে গিয়ে প্রচণ্ড মাথা ব্যথার অনুভূতি তৈরি করে। এক্ষেত্রে মাথার দুই পাশে তীব্র যন্ত্রণা হতে থাকে। নারীদের এই সমস্যাটা হতে বেশি দেখা যায়।

যদিও মাইগ্রেন পুরোপুরি দূর করা সম্ভব না তবে আমাদের ঘরেই এমন কতগুলো খাবার আছে যেগুলো খাবার তালিকায় রাখলে মাইগ্রেন কিছুটা হলেও দূর করা সম্ভব। চলুন জেনে নেওয়া যাক সেই খাবারগুলো সম্পর্কে-

মাশরুম

মাশরুম সবজি হিসেবে বেশ জনপ্রিয়। সুস্বাদু এই সবজিতে আছে প্রচুর পরিমাণে রিবোফ্লাবিন বা বি২। এই উপাদান আমাদের অন্ত্রের রোগ তো দূর করেই, সেইসঙ্গে মাথা ব্যথাও কমায়। অন্ত্রের সমস্যাও অনেক সময় মাথা ব্যথার কারণ হতে পারে। সেজন্য উচ্চ রিবোফ্লাবিন সমৃদ্ধ খাবার যেমন- মাশরুম, বাদাম ও ডিম শরীরের জন্য ভীষণ প্রয়োজনীয়। এসব খাবার মাথা ব্যথা দূর করতে অত্যন্ত কার্যকরী।

কলা

কলায় আছে প্রচুর ম্যাগনেসিয়াম। এই উপাদান মাইগ্রেনের সঙ্গে লড়াই করতে আপনাকে সাহায্য করবে। এটি দ্রুত মাথা ব্যথা কমাতে কাজ করে। হাইপোগ্লাইসেমিয়ার কারণে সৃষ্ট মাথা ব্যথা থেকেও সুরক্ষা দেবে কলা। এতে আছে ৭৪ শতাংশ পানি। তাই কলা খেলে শরীর আর্দ্র থাকে। অনেক সময় শরীরে সৃষ্ট পানি শূন্যতার কারণেও মাথা ব্যথা হতে পারে।

সবুজ শাক-সবজি

সবুজ শাক-সবজি এমনিতেই আমাদের শরীরের জন্য ভীষণ দরকারি। কারণ এগুলো নানাভাবে আমাদের শরীরের উপকার করে থাকে। সেইসঙ্গে ঘাটতি মেটায় অনেক ধরনের পুষ্টি উপাদানের। সেসব কারণ তো রয়েছেই, পাশাপাশি মাইগ্রেন কমানোর জন্যও আপনাকে সবুজ শাক-সবজি খেতে হবে নিয়মিত। বিশেষ করে আপনি যদি নিয়মিত পালং শাক, ব্রকোলির মতো নানা সবুজ শাক-সবজি খান তবে ম্যাগনেসিয়াম ও ভিটামিন বি এর ঘাটতি থাকবে না। আর এই দুই উপাদান মাইগ্রেন কমাতে ভীষণ কার্যকরী।

ডার্ক চকোলেট

চকোলেট খেতে সবাই পছন্দ করেন। শিশু থেকে বৃদ্ধ- সব বয়সীদের কাছেই এটি খুব প্রিয় একটি খাবার। এই চকোলেট কিন্তু আমাদের শরীরের জন্যও উপকারী। তবে তা হতে হবে ডার্ক চকোলেট। অন্তত সত্তর শতাংশ যেন ডার্ক চকোলেট হয়, সেদিকে খেয়াল রাখবেন। এতে আছে ম্যাগনেসিয়াম। এটি মাইগ্রেন কমাতে বেশ সহায়ক। সেইসঙ্গে কমায় মানসিক চাপও।

এসবের পাশাপাশি মাইগ্রেনের ব্যথায় পর্যাপ্ত বিশ্রাম গ্রহণ এবং মানসিক চাপ নিয়ন্ত্রণের মাধ্যমে অনেক ক্ষেত্রেই এই রোগের বার বার আক্রমণ থেকে রক্ষা পাওয়া সম্ভব।

ওডি/নিমি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড