• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

চিৎকারে ভালো থাকে মন

  লাইফস্টাইল ডেস্ক

০২ নভেম্বর ২০২১, ০৯:৪৪
চিৎকার
মন থেকে চিৎকার করলে মানসিক শান্তি মেলে (ছবি : সংগৃহীত)

খুব বেশি কষ্ট পেলে কিংবা অতিরিক্ত খুশি প্রকাশ করতে গিয়ে অনেকেই চিৎকার করেন। আশেপাশের মানুষের কাছে কাজটি বিরক্তির মনে হলেও বিজ্ঞানীরা বলছেন ভিন্ন কথা। একদল বিশেষজ্ঞের মতে, চিৎকার করলে ভালো থাকে মন। চিৎকারে মন ভালো করার এ পদ্ধতির নাম দেওয়া হয়েছে ‘স্ক্রিম থেরাপি’।

এ পদ্ধতি অনুযায়ী, মন থেকে চিৎকার করলে মানসিক শান্তি মেলে। এটি মন থেকে রাগ, দুঃখ, ক্ষোভ, না পাওয়ার যন্ত্রণা দূর করে দেয়। সে সঙ্গে ভালো রাখে হৃদপিণ্ড।

মনস্তাত্ত্বিকদের মতে, চিৎকার করলে মানসিক কষ্ট অনেকটাই দূর হয়। এ বিষয়ে সাইকোথেরাপিস্ট জিন লাভ থম্পসন (পিএইচডি) জানান, যারা মনে দুঃখ বা কষ্ট চেপে রাখেন, তাদের মানসিক সমস্যা যেমন- হতাশা ও উদ্বেগ কাটাতে ‘স্ক্রিম থেরাপি’ খুব ভালো কাজ করে।

এক সময় বাড়ির বড়রা ছোট বাচ্চাদের কাঁদানোর পরামর্শ দিতেন। কারণ এতে তাদের হৃদপিণ্ডের কার্যক্ষমতা বাড়ে, এমনটাই মনে করতেন তারা। বিশেষজ্ঞরা মনে করেন এই তত্ত্বে খুব একটা ভুল নেই।

সবসময় যে দুঃখ কিংবা যন্ত্রণাতেই চিৎকার করতে হবে তা কিন্তু নয়। এক্ষেত্রে ভূতের সিনেমা দেখার পরামর্শ দেন বিশেষজ্ঞরা। অনেকেই ভূতের সিনেমা দেখে কেঁপে ওঠেন বা চিৎকার করে ওঠেন। এতে তাদের মনে ভিতরে জমে থাকা আবেগগুলোর বহিঃপ্রকাশ ঘটে। এটির মনের স্বাস্থ্য ঠিক রাখতে সাহায্য করে।

কর্মব্যস্ততার কারণে মনের আবেগ চাপা পড়ে যায়। এতেই মনের বোঝা বাড়তে থাকে। ফলে মানসিক সমস্যার সম্মুখীন হতে হয়। তাই মনের বোঝা হালকা করতে মন খুলে চিৎকার করুন। এতে মানসিকভাবে সুস্থ থাকবেন আপনি।

ওডি/নিমি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড