• শনিবার, ২৭ নভেম্বর ২০২১, ১২ অগ্রহায়ণ ১৪২৮  |   ২৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

মনে প্রশান্তি আনতে ঘরে রাখুন এ গাছগুলো

  লাইফস্টাইল ডেস্ক

২৮ অক্টোবর ২০২১, ১৩:১১
গাছ
এমন কিছু গাছ আছে যা দেহ ও মনে প্রশান্তি আনে (ছবি : সংগৃহীত)

ইট পাথরের এই শহুরে জীবনে সবুজের ছোঁয়া পেতে অনেকেই অন্দরমহলে গাছ দিয়ে সাজাতে পারেন। এতে শুধু ঘরের সৌন্দর্যবর্ধনই হয় না, সে সঙ্গে ঘরে অক্সিজেনের চলাচল বাড়ে। পাশাপাশি শখ কিংবা রুচিশীলতার পরিচয়ও বহন করে। ঘরে গাছ রাখলে বায়ু দূষণ থেকেও কিছুটা মুক্তি পাওয়া যায়।

এমন কিছু গাছ আছে যা দেহ ও মনে প্রশান্তি আনে। আবার কিছু গাছ অ্যালার্জি, অনিদ্রা দূর করে, চোখে আরাম দেয়।

সম্প্রতি একটি গবেষণায় নাসা জানিয়েছে, এমন কিছু গাছ রয়েছে যা ঘরে রাখলে শুধু অক্সিজেনই পাবেন না, সে সঙ্গে ঘরের দূষিত বাতাসও পরিষ্কার হবে। চলুন জেনে নিই কোন কোন গাছ ঘরে রাখলে মিলবে উপকার-

অ্যালোভেরা

বাংলায় যাকে বলে ঘৃতকুমারী। ঘরের অক্সিজেনের মাত্রা বাড়াতে এর জুড়ি নেই। এটি ঘরের মধ্যে থাকা কার্বন মনো-অক্সাইড, কার্বন ডাই-অক্সাইড, ফর্মালডিহাইডের (টক্সিন) মতো ক্ষতিকারক উপাদান শোষণ করে নেয়। মাত্র একটি গাছই ৯টি বায়োলজিক্যাল বায়ু বিশুদ্ধিকরণ ক্যানের মতো বাতাস পরিষ্কার করার কাজ করতে পারে।

স্পাইডার প্ল্যান্ট

খুব কম আলোতেও এরা সালোকসংশ্লেষ করতে পারে। ফলে অক্সিজেন জোগান দিতে থাকে। তা ছাড়া স্টাইরিন, গ্যাসোলিন জাতীয় টক্সিন বাতাস থেকে শুষে নিতে সক্ষম। একটি গাছ প্রায় ২০০ বর্গ মিটার জায়গার বাতাস পরিশুদ্ধ করে তুলতে পারে। তাই ঘরে রাখতে পারেন এই গাছটি।

স্নেক প্ল্যান্ট

স্নেক প্ল্যান্টের বিশেষ একটা যত্নের প্রয়োজন হয় না। খুব সহজেই ঘরের পরিবেশের সঙ্গে মানিয়ে নেয়। এই গাছ ঘরের মধ্যে থাকা ক্ষতিকর টক্সিন দূর করে কার্বন ডাই অক্সাইড শোষণ করে বাতাসে অক্সিজেন ছাড়ে। যাদের অ্যালার্জির ও শ্বাস-প্রশ্বাসের সমস্যা আছে তারা ঘরে স্নেক প্ল্যান্ট রাখতে পারেন।

জুঁই ফুল গাছ

ঘরের সঙ্গে লাগোয়া বারান্দায় জুঁই ফুল গাছ রাখতে পারেন। জেসমিন বা জুঁই ফুল ডিপ্রেশন কমায়, শরীরের ক্লান্তি দূর করে এবং উৎকণ্ঠা হ্রাস করে। তাছাড়া জুঁই ফুলের তীব্র গন্ধে ঘুম ভালো হয়।

ল্যাভেন্ডার

ল্যাভেন্ডার স্ট্রেস হরমোন কমিয়ে শরীরকে রিল্যাক্স রাখতে সাহায্য করে। এটি রক্তচাপ কমায় একই সঙ্গে রক্ত চলাচলেরও উন্নতি ঘটায়। তাছাড়া এই গাছ বাচ্চাদের দ্রুত ঘুমিয়ে পড়তে সহায়তা করে।

আপনি যদি একজন সবুজপ্রেমী হয়ে থাকেন তবে অন্দরমহল সাজাতে পারেন এ গাছগুলো দিয়ে। ঘরের সৌন্দর্য তো বাড়বেই, সে সঙ্গে পাবেন সতেজ বাতাস।

ওডি/নিমি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড