• বৃহস্পতিবার, ২৩ সেপ্টেম্বর ২০২১, ৮ আশ্বিন ১৪২৮  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

শাহী কাচ্চির জাদুকর মাস্টারসেফ হাজী ফজলুর রহমান

  লাইফস্টাইল ডেস্ক

০৯ সেপ্টেম্বর ২০২১, ১৮:২৩
হাজী ফজলুর রহমান
হাজী ফজলুর রহমান (ছবি : সংগৃহীত)

বিরিয়ানি পছন্দ করেন না এমন মানুষ খুঁজে পাওয়া মুশকিল। আর যদি তা কাচ্চি বিরিয়ানি হয়, তাহলে তো আর কথাই নেই। যাঁরা ‘আসল স্বাদের’ কাচ্চি বিরিয়ানি তৈরি করার ধারা বজায় রেখেছেন তাঁদের অন্যতম হলেন হাজী ফজলুর রহমান। তিনি তাঁর বাবা ইসমাইল মিল্লার কাছে শিখেছিলেন কীভাবে আসল কাচ্চি বিরিয়ানি বানাতে হয়। প্রায় ৮৭ বছর আগে ব্যবসা শুরু করেছিলেন ইসমাইল।

এখন ফজলুর রহমান রাজধানীর মোহাম্মদপুর এলাকার বসিলায় নিজস্ব ক্যাটারিং ব্যবসা চালান। প্রতিষ্ঠানটি বর্তমানে বাংলাদেশের একটি স্বনামধন্য প্রতিষ্ঠান হিসেবে বেশ সুপরিচিত।

বিয়ে বাড়ির বড় আকর্ষণ হল জম্পেশ শাহী খাওয়া-দাওয়া। বিয়ের আয়োজন কতটা ভালো হল, তা নির্ভর করে অনুষ্ঠানের খাবারের উপর। খাবার দাবারের আয়োজনের জন্য অনেক ক্যাটারিং থাকলেও সবাই চায় নিজের অনুষ্ঠানের দায়িত্বটা বিশেষ কোন ক্যাটারিং সার্ভিস কে দেওয়ার জন্য। আর এই বিশেষ ক্যাটারিং এর মধ্যে বাংলাদেশের অন্যতম আস্থাভাজন প্রতিষ্ঠান "মাস্টারসেফ হাজী ফজলুর রহমান ক্যাটারিং"।

প্রতিষ্ঠানটি বিয়ে বাড়িসহ যে কোন অনুষ্ঠানের জন্য খাবার সরবরাহ করে থাকে। মাস্টারসেফ হাজী ফজলুর রহমানের বাবাও ছিলেন সে সময়ের একজন বিখ্যাত রন্ধনশিল্পী (মরহুম ইসমাইল মিয়া )। মাস্টারসেফ হাজী ফজলুর রহমান ক্যাটারিং সব রকম শাহী খাবার সরবরাহ করলেও, তাদের বিশেষ আকর্ষণ বা সিগনেচার ডিস হচ্ছে শাহী কাচ্চি বিরিয়ানি। তিনি অনেকের কাছেই শাহী কাচ্চি বিরিয়ানির জন্য বিখ্যাত।

বাংলাদেশের বর্তমান প্রধানমন্ত্রী, সাবেক প্রধানমন্ত্রী, রাষ্ট্রপতি,রাষ্টদূতসহ বিভিন্ন ব্যাক্তিবর্গ তার রান্নার স্বাদ আস্বাদন করেছেন। প্রতিষ্ঠানটির রয়েছে সর্বোচ্চ (৫০,০০০) লোকের খাবার ক্যাটারিং করার অভিজ্ঞতা। প্রতিষ্ঠানে রয়েছে অনেক প্রশিক্ষিত কর্মী, যারা মান সম্মত খাবার তৈরি করতে সক্ষম।

সেফ হাজী ফজলুর রহমান ক্যাটারিং সর্বনিম্ন ১৬ জনের খাবারের অর্ডার গ্রহণ করে থাকে। যে কোন অনুষ্ঠানের মাত্র একদিন আগে অর্ডার করলে, অর্ডারকৃত খাবার তাদের মোহাম্মদপুর বসিলা, ঢাকায় অবস্হিত নিজস্ব ক্যাটারিং থেকে খাবার তৈরি হয়ে, তাদের নিজস্ব পরিবহনের মাধ্যমে খাবার গ্রাহকের লোকেশনে পৌছে দেওয়ার ব্যবস্হা রয়েছে। যুগের সাথে তাল মিলিয়ে তারাও অনলাইন ভিত্তিক অর্ডার গ্রহন করছেন। তাদের "মাস্টারসেফ হাজী ফজলুর রহমান ক্যাটারিং" নামে একটি ফেসবুক পেইজ রয়েছে। গ্রাহকরা চাইলে সেখান থেকে তাদের পছন্দমত যেকোন খাবার অর্ডার করতে পারেন।

মাস্টারসেফ হাজী ফজলুর রহমান রন্ধনশিল্পে বিশেষ অবদান রাখায় শেরে বাংলা ফজলুল হক পুরস্কার, মহাত্মা গান্ধী পুরস্কার সহ আরও অনেক পুরস্কারে ভূষিত হয়েছেন। এখন তার রন্ধন শিল্পের ছোয়া পেয়ে তার দুই ছেলে শফিকুর রহমান ও আশিকুর রহমান তাদের ব্যবসা আরও উন্নতি করছেন। তারাও রান্নায় পারদর্শী ,যারা আগামীতে তাদের ব্যবসা আরও বড় করবেন।

ওডি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড