• সোমবার, ০৬ ডিসেম্বর ২০২১, ২১ অগ্রহায়ণ ১৪২৮  |   ২৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

কামরুল হাসান শুভ : উদ্যোক্তা কালচার সৃষ্টিই যার লক্ষ্য

  লাইফস্টাইল ডেস্ক

২৩ আগস্ট ২০২১, ১৬:৪৫
প্লায়ার এশিয়ার কর্ণধার কামরুল হাসান শুভ
প্লায়ার এশিয়ার কর্ণধার কামরুল হাসান শুভ (ছবি : সংগৃহীত)

শৈশব থেকেই তথ্যপ্রযুক্তির ওপর আলাদা ঝোঁক যেমন ছিল তেমনি ছিল কঠিন কাজকে কিভাবে সহজ থেকে সহজতর করা যায় সে পদ্ধতির উদ্ভাবন করা। উচ্চমাধ্যমিকে থাকাকালীন হোস্টেল জীবনে নানান বাধ্যবাধকতার বেড়াজালে ছিলেন, পছন্দের পোশাকটি কিনতে সময় পেতেন না। হোস্টেল থেকে বহুদূর প্রিয় শপিংমল। সেখান থেকেই ঘরে বসে কিভাবে পছন্দের পোশাক পাওয়া যাবে সে ধারণার জন্ম এবং বনে গেলেন ক্ষুদ্র উদ্যোক্তা। ত্রিভুজ নামের ওই অনলাইন প্লাটফর্মে শুরু করলেন তরুণদের টি-শার্ট বিক্রি। সেই থেকে শুরু আজ দেশের তরুণ উদ্যোক্তাদের মধ্যে অন্যতম একজন হয়ে কাজ করে যাচ্ছেন নিরলসভাবে।

বলছি, প্লায়ার এশিয়ার কর্ণধার কামরুল হাসান শুভ'র কথা। দীর্ঘ এক যুগেরও বেশি সময় ধরে নিজেকে প্রতিনিয়ত ডিজিটাল মার্কেটিং অঙ্গণে প্রমাণ করে আসা শুভ এই সেক্টরে শিখছেন এখনও। শুধু তিনি একা নন, তৈরি করতে চান তরুণ উদ্যোক্তাদের হাব। চাকরির প্রতি দুর্বলতাকে মুছে ফেলে তরুণদের উদ্যোক্তামুখী করাই মূল উদ্দেশ্য তার। আর এজন্য নিজের ব্যবসাকে বানিয়েছেন সে হাতিয়ার।

কামরুল হাসান শুভ নিজের প্রতিষ্ঠান সম্পর্কে জানান, প্লায়ার এশিয়া কোনো মার্কের্টিং ফার্ম নয়, এটি একটি পূর্ণাঙ্গ বিজনেস ডেভেলপমেন্ট সল্যুয়েশন যেখানে একজন উদ্যোক্তা তার একটি ক্ষুদ্র প্রয়াসকে বৃহৎ আকারে নেয়ার ক্ষেত্রে সকলপ্রকার সুযোগ পাবে নির্দিষ্ট কিছু অর্থ ব্যয়ের মাধ্যমে। এক্ষেত্রে তাকে ভিন্ন ভিন্ন প্রতিষ্ঠান, ব্যক্তির কাছে যেতে হবে না। প্লেয়ার এশিয়া ব্রান্ড ডেভলপমেন্ট থেকে শুরু করে কাস্টমার ডাটা অ্যানালাইসিস, স্টাট্রেজিক মার্কেটিং, স্টাট্রেজিক প্লানিং, বিজনেস ডেভলপমেন্ট এক্সপার্টিস, গ্রোথ অ্যানালাইসিস, সিআরএম, একাউন্টস ম্যানেজমেন্ট, ডেডিকেটিভ সেলস টিম, ডেলিভারি সার্ভিস, ফেসবুক লাইভ, মোসন ভিডিও, প্রোডাক্ট ফটোগ্রাফি, মডেল শুট, গুগল সার্টিফাইড বিজনেস লোকেশন পেজ ম্যানেজমেন্ট, ওয়েব ডেভলপমেন্টসহ নানা সুবিধা দিবে।

পুরো প্লায়ার এশিয়ার ব্যবসায়িক ধরণ মূলত একটি ইকো সিস্টেমের ন্যায়। যা একটির সঙ্গে অপরটি অঙ্গাঙ্গিভাবে জড়িত। প্রথমত, একজন উদ্যোক্তার ব্যবসা সম্প্রসারণের জন্য তাদের প্রোডাক্ট সোর্সিং থেকে শুরু করে, প্রোডাক্ট ইমপোর্টসহ যাবতীয় সমস্যা সমাধান করবে ইজি ইমপোর্ট

সল্যুয়েশন নামের প্রতিষ্ঠানটির একটি অঙ্গ প্রতিষ্ঠান। এতে একজন ক্ষুদ্র ব্যবসায়ী যার শুধু মাত্র একটি ফেসবুক পেজ আছে তিনি চাইলে একটি সিঙ্গেল প্রোডাক্টও চীন কিংবা ভারত থেকে হোলসেল প্রাইসে নিয়ে আসতে পারবে এ কোম্পানির মাধ্যমে। দেশে এখন পর্যন্ত আলীবাবা, মেইড ইন চায়না কিংবা ১৬৮৮ এর ন্যায় দেশীয় কোন নিজস্ব প্রোডাক্ট সোর্সিং চেইন নেই। বিটুবি ই-কমার্স এর আওতায় প্লায়ার এশিয়া প্রথমবারের মতো দেশে শুরু করছে প্রোডাক্ট সোর্সিং চেইন। শিমাউ নামের এ অঙ্গ প্রতিষ্ঠান থেকে একজন উদ্যোক্তা চীন বা ভারতীয় কোন প্রোডাক্ট সরাসরি নিয়ে আসতে পারবে যে কোন পরিমাণ। কামরুল হাসান শুভর উদ্দেশ্য হচ্ছে হোলসেল মার্কেট ব্রেক করা তথা ইমপোর্টারদের জিম্মি অবস্থা থেকে বের হওয়া।

এছাড়াও ডেলিভারি সার্ভিস হিসেবে প্লায়ার এশিয়ার রয়েছে ফাস্ট-বি কুরিয়ার নামের একটি প্রতিষ্ঠান। যারা রাজধানী ঢাকায় ২৪ ঘন্টার মধ্যে সেবা প্রদান করে, পণ্যের টাকা প্রদান করে একদিন পরেই।

এছাড়াও প্লায়ার এশিয়ার অঙ্গ প্রতিষ্ঠান ইলিউশন কাজ করছে তরুণ-তরুণীদের লাইফস্টাইল প্রোডাক্ট নিয়ে।

ইতোমধ্যেই ব্রান্ডটি সবার মনোযোগ আকর্ষণ করতে সক্ষম হয়েছে। ইলিউশনের রয়েছে নিজস্ব পোশাক, ব্যাগ ও জুতো অনলাইনে বিক্রির দিক থেকে সেরাদের কাতারেই অবস্থান করছে। আকর্ষণীয় ডিজাইন ও সুলভমূল্য দিয়ে ক্রেতা ঘরে বসেই তার পছন্দের প্রোডাক্টটি ক্রয় করতে পারছেন।

প্লায়ার এশিয়া বর্তমানে কাজ করছে দেশের ১৫০টিরও বেশি প্রতিষ্ঠানের সঙ্গে। দ্রুতই প্রতিষ্ঠানটি তরুণ উদ্যোক্তাদের হাতে কলমে শিখিয়ে নেয়ার জন্য একটি একাডেমী নিয়ে আসার পরিকল্পনাও করছে। শুরু থেকেই প্লায়ার এশিয়া বেশ সুনামের সঙ্গে তাদের সার্ভিস দিয়ে যাচ্ছে প্রতিষ্ঠানগুলোকে। কামরুল হাসান শুভ বিশ্বাস করে ডিজিটাল এই সময়ে সবকিছু থাকবে হাতের নাগালে, ব্যবসা হবে সহজ, সমাধান হবে নিখুঁতভাবে।

ওডি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড