• বুধবার, ২০ জানুয়ারি ২০২১, ৬ মাঘ ১৪২৭  |   ২০ °সে
  • বেটা ভার্সন
sonargao

ঘরেই তৈরি করুন স্বাস্থ্যকর চিকেন স্যুপ

  লাইফস্টাইল ডেস্ক

০৯ জানুয়ারি ২০২১, ১১:১৯
চিকেন স্যুপ
চিকেন স্যুপ (ছবি : সংগৃহীত)

ঘন কুয়াশা আর হিমেল বাতাসের শক্তিতে প্রকৃতিতে রাজত্ব করছে শীত। আর শীতের সন্ধ্যায় ধোঁয়া ওঠা এক বাটি গরম স্যুপের জুড়ি নেই। ডিম ও মুরগির মাংস দিয়ে খুব সহজে বানিয়ে ফেলতে পারেন মজাদার চিকেন স্যুপ। এটি খেতে যেমন সুস্বাদু, তেমনি পুষ্টিগুণের দিক থেকেও অনন্য। জেনে নিন সহজ রেসিপি-

উপকরণ

* চিকেন ব্রেস্ট- ২৫০ গ্রাম * ডিম- ১টি * কর্ন ফ্লাওয়ার- ৩ চা চামচ * গোলমরিচের গুঁড়া- আধা চা চামচ * আদা-রসুন বাটা- ১ চা চামচ * লবণ- স্বাদ মতো * সয়াবিন তেল- ১ চা চামচ * গাজর- ১/৩ কাপ (কিউব করে কাটা) * চিলি সস- ২ চা চামচ * সয়া সস- ২ চা চামচ * টমেটো সস- ১ টেবিল চামচ * টেস্টিং সল্ট- ১/৪ চা চামচ * পেঁয়াজের কলি কুচি- ১ চা চামচ * লেবুর রস- কয়েক ফোঁটা

যেভাবে তৈরি করবেন

প্রথমে একটি বাটিতে ডিম ফেটিয়ে রাখুন। এবার আরেকটি বাটিতে কর্ন ফ্লাওয়ার ১ থেকে ৩ কাপ পানি দিয়ে গুলে নিন। এবার চুলায় ৪ কাপ পানি দিয়ে মুরগির বুকের মাংস, গাজরের টুকরা, আদা-রসুন বাটা, লবণ, সয়াবিন তেল ও গোলমরিচের গুঁড়া দিন। এভাবে মিডিয়াম লো আঁচে হাঁড়ি ঢেকে সেদ্ধ করুন ১৫ মিনিট।

আরও পড়ুন : ডার্ক সার্কেল তাড়ানোর ঘরোয়া টোটকা

সেদ্ধ হয়ে গেলে পানি থেকে মাংস তুলে কুচি করে একই পানিতে দিয়ে দিন। সয় সস, চিলি সস ও টমেটো সস দিয়ে নেড়ে নিন। ১ মিনিট মিডিয়াম আঁচে ফুটিয়ে নিন। তারপর কর্ন ফ্লাওয়ারের মিশ্রণ আবারও একটু নেড়ে ধীরে ধীরে দিয়ে দিন। এক মিনিট পর ফেটিয়ে রাখা ডিম অল্প অল্প করে দিয়ে দিন।

এবার টেস্টিং সল্ট ও পেঁয়াজের কলি কুচি দিয়ে নেড়ে চুলা বন্ধ করে দিন। ব্যাস, লেবুর রস দিয়ে নেড়ে পরিবেশন করুন গরম গরম চিকেন স্যুপ।

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড