• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

কোন ইমোজির অর্থ কী?

  অধিকার ডেস্ক    ১২ সেপ্টেম্বর ২০১৮, ১৫:২০

মন ভালো নাকি খারাপ? হাসি পাচ্ছে নাকি বিরক্ত হচ্ছেন? কারও ওপর রাগ হচ্ছে নাকি ভাবছেন কী বলবেন?— অনুভূতি যাই হোক তা প্রকাশ করার অন্যতম মাধ্যম এখন ইমোজি। প্রযুক্তি দৌলতে এখন প্রায় সবার হাতেই রয়েছে স্মার্ট ফোন। আর সেই সঙ্গে নানা সামাজিক যোগাযোগ মাধ্যমে রয়েছে অ্যাকাউন্ট।

ফেসবুক, হোয়াটসঅ্যাপ, টুইটার ইত্যাদি জায়গায় নিজের অভিব্যক্তি প্রকাশ করতে বেশীরভাগ মানুষই ইমোজি ব্যবহার করে থাকেন। প্রত্যেকটি ইমোজির রয়েছে নির্দিষ্ট অর্থ। অনেক সময় অর্থ না বুঝেই আমরা ইমোজি ব্যবহার করে থাকি। আর ভুল ইমোজি ব্যবহার করার কারণে অনেকেই পড়েন বিব্রতকর পরিস্থিতিতে। চলুন তবে পরিচিত কিছু ইমোজির আসল অর্থ জেনে নিই-

বাক্যের শেষে উইঙ্কি বা চোখ মারার ইমোজি ব্যবহার করে থাকেন অনেকে। কিন্তু এই একটি সাধারণ ইমোজিই আপনার পুরো বাক্যের ভাবগত অর্থ বদলে দিতে পারে। এই ইমোজির কারণে অপরপক্ষ আপনাকে ভুলও বুঝতে পারে।

সবগুলো দাঁত বের করা হাসির ইমোজি আমরা অনেকেই ব্যবহার করি। খুব হাসি পাচ্ছে অর্থে এই ইমোজি ব্যবহার করলে ভুল করবেন। এর অর্থ- ভীষণ খুশি, কিন্তু সেই আনন্দে একেবারেই আত্মহারা নন আপনি।

চোখ বন্ধ করে হালকা হাসির ইমোজির অর্থ হচ্ছে অনেক পরিশ্রম করা শেষে আপনি বেশ রিল্যাক্স মুডে আছেন। হালকা হাসি পাচ্ছে বোঝাতে কখনো এই ইমোজি ব্যবহার করবেন না যেন!

হাসিমাখা চেহারা আর মাথায় নীল বলয়— প্রশান্তি বোঝাতে এই ইমোজি ব্যবহার করছেন? ভুল করছেন। এই ইমোজির অর্থ হল এমন কিছু ঘটেছে যা আপনি জানতেন না।

শুধুমাত্র দুটো চোখ দেখা যায় এমন ইমোজি দ্বারা বোঝায়, এমন কোনও ঘটনা ঘটেছে যাতে আপনি একবারেই বাকরুদ্ধ হয়ে পড়েছেন।

ইমোজির মুখে চেন টানা থাকা বলতে বোঝায়, আপনি গোটা বিষয়টি জানেন, সেই বিষয়ে আভাস দিতে চাইছেন। কিন্তু পুরো ঘটনা বলবেন না।

ইমোজি ব্যবহারের পূর্বে তার সঠিক জেনে নিন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড