• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

ঝাল ঝাল শুঁটকি ভুনায় ভরপেট আহার

  লাইফস্টাইল ডেস্ক

৩০ অক্টোবর ২০২০, ১৪:১৬
শুঁটকি ভুনা
শুঁটকি ভুনা (ছবি : সংগৃহীত)

গরম ভাতের স্বাদ বাড়াতে জুড়ি নেই শুঁটকি ভুনার। অনেকেরই প্রিয় এই খাবারটি। আজকের এই ফিচারে জেনে নিন কীভাবে লইট্টা শুঁটকি ভুনা করবেন-

উপকরণ

* পরিষ্কার করা লইট্টা শুঁটকি- ১ কাপ * পেঁয়াজ কিউব করে কাটা- ১/২ কাপ * রসুনের কোয়া- ১/২ কাপ (কেটে নেওয়া) * শুকনা মরিচ- ২টি * তেল- প্রয়োজন মতো * পেঁয়াজ কুচি- ১/২ কাপ * রসুন বাটা- ১/২ টেবিল চামচ * আদা বাটা- ১ চা চামচ * মরিচ গুঁড়া- ১ টেবিল চামচ * হলুদ গুঁড়া- ১ চা চামচ * লবণ- স্বাদ মতো * কাঁচা মরিচ- কয়েকটি

যেভাবে তৈরি করবেন

শুকনো তাওয়ায় পরিষ্কার করা শুঁটকি টেলে নিন। ফুটন্ত গরম পানিতে টেলে নেওয়া শুঁটকি ভিজিয়ে রাখুন ১৫ থেকে ২০ মিনিট। এতে শুঁটকিতে থাকা আলগা ময়লা দূর হবে। আরও পাঁচ থেকে ছয়বার শুঁটকি কচলে ধুয়ে নিন গরম পানিতে।

এবার প্যানে তেল গরম করে শুকনা মরিচ টুকরো করে দিয়ে দিন। ধুয়ে রাখা শুঁটকি ও রসুনের কোয়া দিয়ে কয়েক মিনিট ভেজে নিন। লবণ ও হলুদের গুঁড়া দিয়ে নাড়ুন। কিউব করে কাটা পেঁয়াজ দিয়ে দিন। পেঁয়াজের রঙ বদলে যাওয়া শুরু করলেই মিশ্রণটি উঠিয়ে নিন প্যান থেকে। একই প্যানে আরও খানিকটা তেল দিন। তেল গরম হলে পেঁয়াজ কুচি দিয়ে নাড়ুন। পেঁয়াজ নরম হয়ে গেলে আদা ও রসুন বাটা দিয়ে নেড়ে নিন।

আরও পড়ুন : স্পেশাল মসলায় আলু-মুরগির ঝোল

তারপর মরিচের গুঁড়া, হলুদের গুঁড়া ও স্বাদ মতো লবণ দিয়ে সামান্য পানি দিন। ভালো করে কষিয়ে নিন মসলা। শুঁটকির মিশ্রণ দিয়ে নেড়েচেড়ে নিন। প্যান ঢেকে দিন। মাঝে কয়েকবার নেড়ে দেবেন। অল্প অল্প করে পানি দিয়ে রান্না করুন শুঁটকি। তেল ভেসে উঠলে কাঁচা মরিচের টুকরা দিয়ে কয়েক মিনিট ঢেকে রাখুন। নামিয়ে পরিবেশন করুন গরম ভাতের সঙ্গে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড