• বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

স্পেশাল মসলায় আলু-মুরগির ঝোল

  লাইফস্টাইল ডেস্ক

২৯ অক্টোবর ২০২০, ১৭:২০
আলু-মুরগির ঝোল
স্পেশাল মসলায় আলু-মুরগির ঝোল (ছবি : সংগৃহীত)

পোলাও কিংবা সাদা ভাত, স্বাদ বাড়াতে জুড়ি নেই মুরগির মাংসের। আলু দিয়ে মুরগির ঝোল হয়তো খেয়েছেন। তবে এবার স্বাদে ভিন্নতা আনতে স্পেশাল মসলায় রান্নাটি করে ফেলতে পারেন। জেনে নিন রেসিপি-

উপকরণ * মুরগির মাংস- ১ কেজি * তেল- প্রয়োজন মতো * আলু- ৩টি * লবণ- স্বাদ মতো * তেজপাতা- ৩টি * লবঙ্গ- ৪টি * দারুচিনি- ২ টুকরা * এলাচ- ৩টি * পেঁয়াজ কুচি- ১ কাপ * পেঁয়াজ বাটা- ৩ টেবিল চামচ * রসুন বাটা- ১ টেবিল চামচ * আদা বাটা- দেড় টেবিল চামচ * হলুদের গুঁড়া- আধা চা চামচ * ধনিয়ার গুঁড়া- আধা টেবিল চামচ * জিরার গুঁড়া- আধা টেবিল চামচ * মরিচের গুঁড়া- স্বাদ মতো * আস্ত কাঁচা মরিচ- কয়েকটি

স্পেশাল মসলা তৈরিতে যা লাগবে

* দারুচিনি- ২টি * এলাচ- ৩টি * লবঙ্গ- ৪টি * আস্ত জিরা- আধা টেবিল চামচ * মেথি দানা- ৮-১০টি

যেভাবে তৈরি করবেন

প্রথমে স্পেশাল মসলা তৈরির উপকরণ অল্প আঁচে ভেজে গুঁড়া করে নিন। তারপর প্যানে সামান্য তেল গরম করে সামান্য লবণ ও ১ চিমটি হলুদের গুঁড়া দিয়ে আলুর টুকরা ভেজে নিন। দাগ হয়ে গেলে ও অর্ধেক সেদ্ধ হয়ে গেলে উঠিয়ে নিন প্যান থেকে।

একই প্যানে তেল দিয়ে এলাচ, দারুচিনি, তেজপাতা ও লবঙ্গ ফোঁড়ন দিন। পেঁয়াজ কুচি দিয়ে নরম হওয়া পর্যন্ত নাড়ুন। সব বাটা ও গুঁড়া মসলা দিয়ে কষিয়ে নিন। তেল ভেসে উঠলে অল্প পানি দিয়ে আবারও কষিয়ে নিন।

আরও পড়ুন : ভেষজ পানীয়ই লাগাম কষবে ডায়াবেটিসের

এবার মুরগির মাংসের টুকরা দিয়ে দিন মসলায়। নেড়েচেড়ে কষিয়ে নিন সব। মাংস আধা সেদ্ধ হয়ে গেলে ভেজে রাখা আলু ও প্রয়োজন মতো পানি দিয়ে ঢেকে দিন প্যান। মাংস সেদ্ধ হয়ে গেলে আস্ত কাঁচা মরিচ ও স্পেশাল মসলার গুঁড়া দিয়ে দিন। ৫ থেকে ৬ মিনিট অল্প আঁচে দমে রাখুন। ব্যাস, গরম গরম পরিবেশন করুন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড