• রোববার, ২৯ নভেম্বর ২০২০, ১৪ অগ্রহায়ণ ১৪২৭  |   ২৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

ভেষজ পানীয়ই লাগাম কষবে ডায়াবেটিসের

  লাইফস্টাইল ডেস্ক

২৯ অক্টোবর ২০২০, ১৪:৪৬
ভেষজ পানীয়
ভেষজ পানীয়ই লাগাম কষবে ডায়াবেটিসের (ছবি : সংগৃহীত)

বৈশ্বিক মহামারি করোনা ভাইরাসের কারণে মানুষের দৈনন্দিন জীবনের গতি অনেকটাই পরিবর্তন হয়ে গেছে। তাই এই সময়ে স্বাস্থ্যের প্রতি সচেতন হওয়া এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানো যে জরুরি সেকথা এখন সবারই জানা। সুস্থভাবে বেঁচে থাকার জন্য এর বিকল্প নেই।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে দীর্ঘকাল ধরে ব্যবহৃত হয়ে আসা প্রাকৃতিক উপাদানের বিকল্প হয় না। আর ভেষজ উপাদানের প্রসঙ্গ এলে হলুদের নাম আসে শুরুতেই।

হলুদে অ্যান্টি-অক্সিড্যান্ট এবং কারকিউমিন নামে পরিচিত সক্রিয় যৌগ রয়েছে, যা কেবল ব্যথা নিরাময়েই সহায়তা করে না, ডায়াবেটিস এবং থাইরয়েড নিয়ন্ত্রণ করতেও সহায়তা করতে পারে। জেনে নিন ডায়াবেটিস নিয়ন্ত্রণে হলুদের একটি পানীয় সম্পর্কে-

কখনো কি ভেবে দেখেছেন কেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা বেশিরভাগ অসুস্থতায় প্রতিকার হিসেবে হলুদকে বেছে নেন। হলুদ অ্যান্টি-ইনফ্ল্যামেটরি বৈশিষ্ট্যযুক্ত, যা ব্যথা নিরাময়ে সহায়তা করে এবং অভ্যন্তরীণ অস্বস্তির কারণে সৃষ্ট কোনো ব্যথা থেকে মুক্তি দেয়। এছাড়াও বাত, ডায়াবেটিস, যকৃতের মতো স্বাস্থ্যগত সমস্যায় হলুদ ব্যথা এবং প্রদাহ হ্রাস করতে সহায়তা করে।

হলুদ, জাফরান, দুধ দিয়ে তৈরি মিশ্রণ মানসিক চাপ হ্রাস করে এবং ঘুম উদ্রেক করে, অস্থির লেগ সিনড্রোমকে মুক্তি দেয়, ইনসুলিন তৈরি করে এবং থাইরয়েড ও ডায়াবেটিসের মতো স্বাস্থ্যগত সমস্যাকে স্বাভাবিকভাবে উন্নত করতে সহায়তা করে।

আরও পড়ুন : শুষ্ক ঠোঁটের যত্নে অব্যর্থ টোটকা

যেভাবে তৈরি করবেন এই পানীয়

একগ্লাস ফোটানো দুধে এক চিমটি হলুদ, কয়েকটি জাফরান, কিছু গুঁড়া বাদাম এবং স্বাদমতো চিনি দিন। এই উষ্ণ শয়নকালীন পানীয় স্বাভাবিকভাবেই অসুস্থতা নিরাময় করতে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তুলতে পারে।

তথ্যসূত্র : টাইমস অব ইন্ডিয়া।

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: +8801703790747, +8801721978664, 02-9110584 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড