• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

চুলের যত্নে দই

  লাইফস্টাইল ডেস্ক

২৪ অক্টোবর ২০২০, ১০:৩৪
দই
চুলের যত্নে দই (ছবি : সংগৃহীত)

দই পছন্দ করেন না এমন মানুষ খুঁজে পাওয়া মুশকিল! খাবার হিসেবে ব্যাপক জনপ্রিয় এটি। তবে শুধু কি খাবার? রূপচর্চাতেও রয়েছে দইয়ের সমান ব্যবহার। আমাদের মধ্যে অনেকেই জানি যে দই চুলের জন্য ভালো। কিন্তু চুলে দইয়ের সঠিক ব্যবহার অনেকেই জানেন না। দই চুলের খুশকি এবং ইনফেকশন দূরে রাখে। এছাড়া দইয়ে রয়েছে ভিটামিন বি৫ এবং ডি। একই সাথে দই খুশকি দূর করে চুল মজবুত ও সুন্দর করে তোলে।

জেনে নিন চুলের জন্য দইয়ের মাস্ক:

* ১ কাপ দই * ৫ চামচ মেথি গুড়ো * ১ চামচ লেবুর রস

এই তিন উপকরণ একসঙ্গে মিশিয়ে চুলে ৪০ মিনিট লাগিয়ে রাখুন। পরে শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে নিন। সপ্তাহে দু-দিন করে এক মাস ব্যবহার করলেই ভালো ফল পাবেন।

দই চুলে চমক এনে দেয়। দূষণ ও ঘাম বেড়ে যাওয়ার জন্য আজকাল চুলের চমক কম দেখা যায়। চুলের চমক ফিরিয়ে আনার জন্য ব্যাবহার করুন দইয়ের এই মাস্কটি।

* ১ কাপ দই * ২০ টা জবা ফুল * ১০ টা নিম পাতা * অর্ধেক কমলার রস

এইসব উপকরণগুলো একসাথে পিষে একটা ভালো পেস্ট তৈরি করে নিন। এবার এই পেস্টটা চুলে আধা ঘণ্টার জন্য মাখিয়ে রাখুন। আধা ঘণ্টা রেখে আপনার চুল শ্যাম্পু দিয়ে ধুয়ে নিন।

এটি চুল মজবুত করে। দই মাথার তালু ঠাণ্ডা রেখে চুলের স্বাস্থ্য ঠিক রাখে। চুল ঝড়া রোধ করতে চাইলে এই মাস্কটি ব্যাবহার করুন।

* ১ কাপ দই * ১ টা ডিম * ২ চামচ জলপাইয়ের তেল * ৩ চামচ এ্যলোভেরা জেল * ২ চামচ তুলসী পাতার পেস্ট * ২ চামচ কারি পাতার পেস্ট

আরও পড়ুন : বৃষ্টিভেজা দিনে ভুনা খিচুড়ি

সকল উপকরণ একসাথে মিশিয়ে একটি পেস্ট তৈরি করুন। পেস্টটি চুলে ভালো করে গোড়া থেকে আগা পর্যন্ত লাগান। এক ঘণ্টা রেখে তারপর শ্যাম্পু দিয়ে মাথা ধুয়ে নিন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড