• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

উজ্জ্বল ত্বক পেতে কমলার খোসার প্যাক

  লাইফস্টাইল ডেস্ক

১৬ অক্টোবর ২০২০, ১৫:৫২
কমলার খোসা
উজ্জ্বল ত্বক পেতে কমলার খোসার প্যাক (ছবি : সংগৃহীত)

করোনার মাঝে ঘরে বসে এই ত্বকের যত্ন নিলে ত্বক তো বটেই, মনটাও ভালো থাকবে। এ ক্ষেত্রে আপনাকে সাহায্য করবে কমলার খোসা। ভিটামিন সি ও সাইট্রিক অ্যাসিড সমৃদ্ধ কমলার খোসা ত্বক উজ্জ্বল ও প্রাণবন্ত রাখতে কার্যকর।

এ জন্য কমলার খোসা রোদে শুকিয়ে ব্লেন্ডারে গুঁড়া করে নিন। মুখবন্ধ বয়ামে ছয় মাস পর্যন্ত ভালো থাকবে এটি। বিভিন্ন ফেস প্যাকে নিশ্চিন্তে ব্যবহার করুন কমলার খোসার গুঁড়া। জেনে নিন এর কয়েকটি ব্যবহার-

* ত্বকে ঝটপট উজ্জ্বলতা আনতে চাইলে কমলার খোসা গুঁড়ার সঙ্গে টক দই মিশিয়ে পেস্ট বানিয়ে নিন। মিশ্রণটি ত্বকে ২০ মিনিট লাগিয়ে রেখে ধুয়ে ফেলুন।

* একটি কমলার রসের সঙ্গে মুলতানি মাটি, দুধ ও কমলার খোসার গুঁড়া মিশিয়ে নিন। মিশ্রণটি ত্বকে লাগিয়ে রাখুন না শুকানো পর্যন্ত।

* ২ চা চামচ কমলার খোসা গুঁড়া, ১ চা চামচ ওটমিল ও ১ চা চামচ বেকিং সোডা একসঙ্গে মিশিয়ে নিন। ভেজা ত্বকে মিশ্রণটি লাগিয়ে চক্রাকারে ম্যাসাজ করুন কিছুক্ষণ। এটি ত্বকে জমে থাকা মরা চামড়া দূর করবে।

* ২ চা চামচ কমলার খোসা গুঁড়া, ১ চা চামচ দুধ ও ১ চা চামচ নারকেল তেল মিশিয়ে বানিয়ে নিন প্যাক। মিশ্রণটি ত্বকে কিছুক্ষণ লাগিয়ে রেখে ধুয়ে ফেলুন ঠাণ্ডা পানি দিয়ে। এটি ক্লিনজার হিসেবে ত্বকের ভেতর থেকে ময়লা দূর করবে।

আরও পড়ুন : সাবধান! ফল নেগেটিভ হলেও এই ৩ কারণে হতে পারেন আক্রান্ত

* ১ চা চামচ কমলার খোসার গুঁড়া, ১ টেবিল চামচ মধু ও এক চিমটি হলুদের গুঁড়া মিশিয়ে ত্বকে ১০ মিনিট লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে গোলাপজল দিয়ে ধুয়ে ফেসওয়াশ ব্যবহার করুন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড