• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

নাশতা হোক ফুলকো লুচিতে

  লাইফস্টাইল ডেস্ক

০৯ অক্টোবর ২০২০, ১৬:২৬
ফুলকো লুচি
নাশতা হোক ফুলকো লুচিতে (ছবি : সংগৃহীত)

নাশতায় অনেকেই লুচি খেতে পছন্দ করেন। সাথে যদি চা কিংবা আলুর দম থাকে তাহলে তো কথাই নেই! অনায়াসে একসাথে ৪ থেকে ৫টি লুচি খেয়ে ফেলা যায়। কিন্তু ফুলকো লুচি তৈরি করা বেশ ঝামেলার। কারণ ইস্ট ব্যবহার ছাড়া ফুলকো লুচি তৈরি হয় না। তবে আজকের রেসিপিতে জেনে নিন কীভাবে ইস্ট ছাড়াই তৈরি করবেন মজাদার ফুলকো লুচি।

উপকরণ

- দুই কাপ ময়দা।

- এক চিমটি লবণ।

- দুই টেবিল চামচ তেল।

- পরিমাণমতো পানি।

- লুচি বেলার জন্য শুকনো ময়দা।

- ভাজার জন্য পরিমাণমত তেল।

যেভাবে তৈরি করবেন ফুলকো লুচি

প্রথমে বড় একটি বাটিতে ময়দা, লবণ ও তেল একসাথে মিশিয়ে নিতে হবে। এরপর হাতের সাহায্যে সবগুলো উপাদান ভালোভাবে মেশানো হলে খুব অল্প পরিমাণ পানি দিতে হবে এবং একসাথে মেশাতে হবে।

এভাবে অল্প পরিমাণ পানি দিয়ে দিয়ে ময়দার নরম কাই (ডো) তৈরি করতে হবে। খেয়াল রাখবেন, একবারে পানি দেওয়া যাবে না। ময়দার কাই তৈরি হয়ে গেলে অন্তত তিন মিনিট আলতোভাবে হাতের সাহায্যে বেলতে হবে। এরপর পাত্রে ময়দার কাই আধা ঘণ্টার জন্য ঢেকে রাখতে হবে।

আধা ঘণ্টা পর মাঝারি আকৃতির লেবুর আকৃতিতে ময়দার কাই নিয়ে লুচির জন্য বেলে নিতে হবে। যেহেতু লুচি তৈরি করা হবে, তাই খুব বেশি বড় করা যাবে না। প্রতিটি লুচি ৩ থেকে ৪ ইঞ্চি পর্যন্ত হতে হবে।

আরও পড়ুন : কফি পানে মিলবে যেসব রোগমুক্তি

এবারে কড়াইতে তেল গরম করে লুচিগুলো সাবধানে তেলে ছেড়ে দিতে হবে। চামচের সাহায্যে তেলে ঘুরিয়ে দিতে হবে গরম তেল লুচির উপর দিতে হবে। কিছুক্ষণ পরেই লুচিগুলো ফুলে উঠবে। ব্যাস, সবগুলো লুচি হালকা সোনালি রঙ হয়ে আসলে তেল ঝরিয়ে পরিবেশন করুন চা কিংবা আলুর দমের সাথে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড