• বৃহস্পতিবার, ২৯ অক্টোবর ২০২০, ১৪ কার্তিক ১৪২৭  |   ২৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

ঘরোয়া উপায়ে কলা সংরক্ষণের কৌশল

  লাইফস্টাইল ডেস্ক

২৯ সেপ্টেম্বর ২০২০, ১৩:১২
কলা
ঘরোয়া উপায়ে কলা সংরক্ষণের কৌশল (প্রতীকী ছবি)

সহজলভ্য ও পুষ্টিকর ফল কলা বাজার থেকে কেনার পর অল্প সময়ের মধ্যে পেকে নষ্ট হয়ে যায়। কিন্তু সুস্বাদু এই ফলটি সঠিক পদ্ধতিতে সংরক্ষণ করলে তাজা থাকবে বেশ কয়েকদিন পর্যন্ত। জেনে নিন ঘরোয়া উপায়ে কলা সংরক্ষণের কৌশল-

দ্রুত পাকা রোধে কলা ঝুলিয়ে রাখতে পারেন

ঝুলিয়ে রাখলে কলা ধীরে ধীরে পাকে। এর পেছনে একটা বৈজ্ঞানিক ব্যাখ্যা আছে। গাছ থেকে কলা পেড়ে নিয়ে আসার পর থেকেই তা দ্রুত পাকতে থাকে। কলার কাণ্ডে থাকা ইথিলিন গ্যাস নির্গত হওয়ার কারণে এমনটা হয়। কিন্তু বাসায় কলা এনে হুকের সাথে ঝুলিয়ে রাখলে ইলিথিন গ্যাস ধীরে নির্গত হয়, সে কারণে কলা পাকে ধীরে।

সবুজ কলা কিনুন

কলা যাতে দ্রুত নষ্ট না হয়, তা নিশ্চিত করার সবচেয়ে সহজ উপায় হলো বাজার থেকে একটু সবুজ কলা কেনা। তবে একদম কাঁচা কলা কিনে আনবেন না। কারণ বেশি সবুজ কলা পাকতে বেশি সময় নেয়। এতে সময়মতো আপনি খেতে পারবে না। তাই কিছুটা হলুদাভবের সবুজ কলাই বেছে নেওয়া ভালো।

কলার কাণ্ড ঢেকে রাখুন

কলার কাণ্ড থেকে ইথিলিন গ্যাস নির্গত হয়ে দ্রুত পাকে কলা। তাই প্লাস্টিক বা অ্যালুমিনিয়াম ফয়েল দিয়ে কলার কাণ্ড ঢেকে রাখুন।

আরও পড়ুন : পছন্দের কাপড়টিতে দাগ লেগেছে? তুলে ফেলুন সহজেই

পাকা কলা রাখতে পারেন ফ্রিজে

কলা ফ্রিজে রাখলে নষ্ট হয়ে যায়, এটাই আমরা জেনে আসছি। এটা ঠিক যে, কাঁচা কলা ফ্রিজে রাখা উচিত না। তবে কলা পেকে গেলে তা আরও কয়েকদিন ভালো রাখার জন্য ফ্রিজে রাখতে পারেন। এ জন্য একগুচ্ছ কলা এক সাথে ফ্রিজে রাখলে কলার খোসা দ্রুত নষ্ট হয়ে যাবে। এক্ষেত্রে আলাদা আলাদা কলা রাখতে পারেন। খোসা ছাড়িয়ে অথবা টুকরো টুকরো করে এয়ারটাইট বক্সে ভরে ফ্রিজে রাখলেও বেশ কিছুদিন ভালো থাকবে কলা।

তথ্যসূত্র : রিডার্স ডাইজেস্ট

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: +8801703790747, +8801721978664, 02-9110584 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড