• শনিবার, ৩১ অক্টোবর ২০২০, ১৬ কার্তিক ১৪২৭  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

দ্রুত বাড়তি ওজন কমানোর ঘরোয়া টোটকা

  লাইফস্টাইল ডেস্ক

২৬ সেপ্টেম্বর ২০২০, ১১:১৮
ওজন
দ্রুত বাড়তি ওজন কমানোর ঘরোয়া টোটক (প্রতীকী ছবি)

ফাস্টফুড কিংবা জাঙ্ক ফুড খাওয়ার অভ্যাসের ফলে ওজন বৃদ্ধি পেয়েছে? এবার সময় স্বাস্থ্য নিয়ে খানিকটা সচেতন হয়ে নিয়মিত ডায়েটে ফেরার। এ ক্ষেত্রে দ্রুত বাড়তি মেদ ঝরাতে মেনে চলুন এসব নিয়ম-

বেশি বেশি পানি পান করুন

প্রচুর পানি পান করুন। পানি আমাদের দেহের বিপাক প্রক্রিয়াকে ঠিক রাখতে এবং শরীর থেকে বর্জ্য পদার্থ অপসারণ করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তাই প্রতিদিন ৪ থেকে ৫ লিটার পানি পান করুন। দ্রুত ওজন কমাতে দুপুরের খাওয়ার ৩০ মিনিট আগে অন্তত ৫০০ মিলিলিটার পানি পান করুন। পাশাপাশি শরীরকে হাইড্রেট রাখতে ফলের রস ও পানিযুক্ত ফল, যেমন - আনারস, তরমুজ ইত্যাদি প্রচুর পরিমাণে খান।

মেথি ভেজানো পানি

খালি পেটে মেথি ভেজানো পানি খাওয়া রোগা হওয়া বা ওজন কমানোর উপায়গুলির মধ্যে অন্যতম। এতে থাকা প্রয়োজনীয় উপাদানগুলি শরীরের বিপাক ক্রিয়াকে উন্নত করে এবং শরীর থেকে টক্সিন বের করে দিতে সাহায্য করে। ফলে শরীর ভালো থাকে এবং বাড়তি ওজন কমে। আগের দিন রাতে এক গ্লাস পানিতে দুই চা চামচ মেথি ভিজিয়ে রাখুন। পরদিন সকালে ছেঁকে সেই পানি পান করুন। তবে এটি সকালে খালি পেটে খেতে হবে।

নির্দিষ্ট ডায়েট

নির্দিষ্ট ডায়েট মেনে চলুন। তাড়াতাড়ি রোগা হওয়া ও ওজন কমানোর জন্য খাদ্য তালিকা থেকে ফ্যাট এবং কার্বোহাইড্রেট যুক্ত খাবার খাওয়া কমাতে হবে। ভাত এবং রুটির পরিমাণ কমিয়ে সবজি এবং ফল বেশি করে খান। খাদ্যতালিকায় প্রোটিন জাতীয় খাদ্য, কম ক্যালরি যুক্ত ফল, সবজি এবং দানাশস্য জাতীয় খাদ্য বেশি মাত্রায় রাখতে হবে। এছাড়াও প্রতিদিন তিনটি আলাদা রকমের ফল, পাঁচটি আলাদা ধরনের শাকসবজি এবং ফাইবার সমৃদ্ধ খাবার খেতে হবে। এক্ষেত্রে আপনার বয়স, উচ্চতা এবং শারীরিক ওজন অনুযায়ী ডায়েটে কী কী খাবার যোগ করবেন এবং কোন সময়ে খাবেন তা একজন চিকিৎসকের সঙ্গে পরামর্শ করে খাওয়া শুরু করুন।

নিয়মিত শরীরচর্চা

ফ্যাট কমাতে ও ওজন নিয়ন্ত্রণে রাখতে এটিই সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তাই রোজদিন সকালে অন্তত পক্ষে ৪০ মিনিট হাঁটুন এবং ফ্রি হ্যান্ড এক্সারসাইজ করুন। স্কিপিং ও সাঁতার রোজদিন করুন। এছাড়াও, চক্রাসন, হলাসন, অর্ধচন্দ্রাসন, পদহস্তাসন, ত্রিকোনাসন, ধনুরাসন, উত্থিত শিরাসন, উত্থিত পদাসন, পার্শ্ব চন্দ্রাসন, অর্ধমৎসেন্দ্রাসন, সর্বাঙ্গাসন, মৎসাসন, পশ্চিমোত্তানাসন, নাড়ী শোধন ও সূর্যভেদ প্রাণায়াম, সূর্য প্রণাম, খালি হাতে ব্যায়াম বিশেষ করে সামনে, পেছনে ঝোঁকা, ডাইনে বাঁয়ে ঝোঁকা, শরীর মোচড় দেওয়া, শুয়ে সাইকেল চালানো, সিটাপ, ইত্যাদির ব্যায়াম করতে হবে।

পরিপূর্ণ ঘুম

নিজেকে সুস্থ রাখতে ও ওজন কমাতে ঘুমের প্রয়োজনীয়তা অনেক। তাই দিনে অন্তত ৮ ঘণ্টা ঘুমানোর চেষ্টা করুন। এটি আপনার ওজন কমিয়ে শরীরকে ফিট রাখতে সাহায্য করবে। যারা রাত জাগেন তাদের শরীরে মেদ বাড়ার আশঙ্কা বেশি। ঘুমোতে যাওয়ার ৩০ মিনিট আগে কোনও ধরনের মোবাইল ফোন বা ল্যাপটপ ব্যবহার করবেন না। ৭টা ৩০ থেকে ৮টা তার মধ্যে ডিনার শেষ করে ১০টার মধ্যে ঘুমোন এবং সকালে ৫টায় উঠুন। কারণ, রাতে ভালো ঘুম না হলে এটি আপনার শরীরে মেদ বৃদ্ধি করতে সহায়তা করে।

আরও পড়ুন : মহামারির মাঝে কালোজিরা খেলে মিলবে যত উপকার

এছাড়াও ওজন কমাতে যেসব কাজ করবেন-

* চিনি খাওয়া এড়াতে হবে। * ঘুম থেকে উঠে পাতি লেবু ও আদা থেতো জল খেতে পারেন। * বাইরের খাবার খাওয়া এড়িয়ে চলুন, তেলজাতীয় ভাজা খাবার এবং ফাস্টফুড। * দুপুর এবং রাতের খাবারের পর ৩০ মিনিট হাঁটুন। * বসে না থেকে প্রচুর পরিমাণে পরিশ্রম করুন।

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: +8801703790747, +8801721978664, 02-9110584 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড