• শনিবার, ২৬ সেপ্টেম্বর ২০২০, ১১ আশ্বিন ১৪২৭  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

করোনাভাইরাস থেকে স্মার্টফোন মুক্ত রাখার সহজ উপায়

  লাইফস্টাইল ডেস্ক

১৪ আগস্ট ২০২০, ১০:৪১
ছবি : প্রতীকী

সারা পৃথিবীতে ছড়িয়ে পড়েছে করোনাভাইরাস। এই ভাইরাস দূরে রাখতে সচেতনতা তৈরির কাজ শুরু হয়েছে। স্বাস্থ্যবিধি মেনে চললেই করোনাভাইরাসকে দূরে রাখা সম্ভব। নিয়মিত সাবান দিয়ে হাত ধোয়ার সঙ্গেই মাস্ক ও গ্লাভস পরার পরামর্শ দেওয়া হয়েছে। তবে শুধু শরীর পরিষ্কার করেই করোনাভাইরাস দূরে রাখা সম্ভব নয়। সতর্ক থেকে স্মার্টফোন, ল্যাপটপ ও অন্যান্য গ্যাজেট নিয়মিত পরিষ্কার করতে হবে। আজকাল সব সময় স্মার্টফোন ও ট্যাবলেটের ব্যবহার চলতে থাকে। তাই ব্যাকটেরিয়া ও ভাইরাস দূরে রাখতে এই গ্যাজেটগুলো নিয়মিত সঠিকভাবে পরিষ্কার করা প্রয়োজন।

নিজের ডিভাইস পরিষ্কার করুন

স্মার্টফোন ও ল্যাপটপ নিয়মিত পরিষ্কার করুন। অন্তত ৬০ শতাংশ অ্যালকোহল রয়েছে এমন হ্যান্ড স্যানেটাইজার ব্যবহার করে নিজের ডিভাইস পরিষ্কার করতে পারেন। যদিও এই জন্য ফোনে ওয়াটার রেজিস্টান্ট সার্টিফিকেশন থাকা বাধ্যতামূলক। একটি টিস্যু পেপার ব্যবহার করে স্মার্টফোন পরিষ্কারের কাজ করতে পারেন।

ইয়ারফোন ব্যবহার করুন

স্মার্টফোন থেকে ভয়েস ও ভিডিও কল করার জন্য ইয়ারফোন ব্যবহার করুন। এর ফলে ফোনের গায়ে ভাইরাস থাকলে সরাসরি মুখে লাগবে না। যদিও নিয়মিত ইয়ারফোন পরিষ্কার করুন।

ভয়েস কমান্ড ব্যবহার করুন

স্মার্টফোন ব্যবহারের জন্য হাত না লাগিয়ে ভয়েস কমান্ড ব্যবহার করুন। গুগল অ্যাসিস্ট্যান্ট ও সিরির মতো ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্ট ব্যবহার করে ভয়েস কমান্ডের মাধ্যমে স্মার্টফোনের সব কাজ করতে পারেন।

নিজের ডিভাইস নিজের কাছে রাখুন

নিজের স্মার্টফোন অন্য কোন ব্যক্তির কাছে দেবেন না। নিজের স্মার্টফোন শুধুমাত্র নিজেই ব্যবহার করুন। অন্য কোন ব্যক্তির কাছে ফোন অথবা ল্যাপটপ দিলে নিজে ব্যবহারের আগে সেই ফোন অথবা ল্যাপটপ নিজে পরিষ্কার করে নিন।

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড