• শুক্রবার, ২৫ সেপ্টেম্বর ২০২০, ১০ আশ্বিন ১৪২৭  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

আপনি করোনার ঝুঁকিতে নেই তো?

  স্বাস্থ্য ডেস্ক

১১ আগস্ট ২০২০, ১৬:৪০
করোনা ভাইরাস
করোনা ভাইরাস (ছবি : সংগৃহীত)

সময়ের সঙ্গে মহামারি হয়ে গর্জে ওঠা প্রাণঘাতী করোনা ভাইরাসের বিষাক্ত ছোবলে যেন ভেঙেচুরে যাচ্ছে পুরো পৃথিবী। নিত্যদিন এই মরণব্যাধির বিষাক্ত ছোবলে বিশ্বজুড়ে বাড়ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। এমতাবস্থায় বিশেষজ্ঞ চিকিৎসকরা প্রথম থেকেই বলে আসছেন- ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, কিডনি রোগ এবং যাদের অতিরিক্ত ওজন রয়েছে, তাদের করোনা আক্রান্ত হওয়ার ঝুঁকি বেশি।

অতিরিক্ত ওজন মেটেও ভালো নয়। অতিরিক্ত ওজনের ফলে শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যায়। এতে যে কোনো সংক্রমণ রোগ বা ভাইরাস সহজেই শরীরে থাবা বসাতে পারে। তাই অতিরিক্ত ওজন থাকলে অবশ্যই কমিয়ে ফেলতে হবে।

এ বিষয়ে মেডিসিন ও ডায়াবেটিস রোগ বিশেষজ্ঞ কনসালট্যান্ট ডা. ফাহিম আহমেদ রূপম বলেন, অতিরিক্ত ওজন হলে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যায়। ফলে যে কোনো রোগ সহজে আক্রান্ত করে।

তিনি বলেন, অতিরিক্ত ওজন অন্য রোগের মতোই করোনার ক্ষেত্রেও ঝুঁকি বাড়াচ্ছে। আর যদি রোগীর ডায়াবেটিস, উচ্চরক্তচাপ বা হৃদরোগের সমস্যা থাকে, তবে আক্রান্ত হলে জটিলতার আশঙ্কাও বাড়বে।

এ ক্ষেত্রে প্রশ্ন হলো- ওজন কমাতে কী করবেন বা কী করা প্রয়োজন?

করোনার ঝুঁকিমুক্ত থাকতে অতিরিক্ত ওজন থাকলে তা অবশ্যই কমিয়ে ফেলতে হবে। একই সঙ্গে মেনে চলুন এসব নিয়ম-

* ওজন কমাতে চাইলে অবশ্যই ডায়েট করতে হবে। কার্বোহাইড্রেট জাতীয় খাবার, যেমন– চিনি, মিষ্টি, ময়দা, ফলের রস ও কোমল পানীয় খাওয়া কমিয়ে দিন।

* কার্বোহাইড্রেট ও প্রোটিনসমৃদ্ধ লাল চালের ভাত, আটার রুটি, পর্যাপ্ত শাকসবজি, ডাল, ছোলা, মাছ-ডিম-মাংস-ফল-দুধ খেতে পারেন। আর তেল-মসলাদার খাবার খাবেন না।

আরও পড়ুন : করোনা পজিটিভ? জেনে নিন কী করবেন

* ওজন কমাতে ডায়েটিংয়ের পাশাপাশি হাঁটুন ও ব্যায়াম করুন। বয়স বেশি হলে এবং উচ্চরক্তচাপ, হৃদরোগ বা হাঁটু-কোমরে ব্যথা থাকলে ব্যায়াম করার আগে বিশেষজ্ঞের পরামর্শ নিন।

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড