• মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর ২০২০, ১৪ আশ্বিন ১৪২৭  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

পায়ের হাড় ভেঙ্গে গেলে কী করবেন?

  লাইফস্টাইল ডেস্ক

০২ আগস্ট ২০২০, ১০:০৩
পায়ের হাড় ভেঙ্গে গেলে কী করবেন?
পা ভাঙা (ছবি : প্রতীকী)

হুট করে পড়ে যাওয়া এবং ব্যথা পাওয়া খুব স্বাভাবিক একটি ব্যাপার। এক্ষেত্রে প্রাথমিকভাবে যদি আঘাত পাওয়া ব্যক্তি ব্যথা পান, তার শরীরের কোনো অংশ থেকে যদি রক্তপাত হয়, তিনি যদি জ্ঞান হারিয়ে ফেলেন, তাহলে দ্রুত চিকিৎসকের সাথে কথা বলুন এবং চিকিৎসা নিন।

স্থ্য সংস্থার দেওয়া তথ্যানুসারে, প্রতিবছর ৩৭ দশমিক ৩ মিলিয়ন মানুষ পড়ে যান এবং গুরুতরভাবে আহত হন। আর এর মধ্যে অনেকের ক্ষেত্রেই পায়ের পাতা ও গোড়ালিতে নানাবিধ সমস্যা দেখা যায়।

মোট ২৬টি হাড় দ্বারা আমাদের পায়ের পাতা গঠিত। তাই এদের যেকোনো একটির ক্ষেত্রেই সমস্যা দেখা দিতে পারে। এর মধ্যে পড়ার মাধ্যমে কী কী ধরণের সমস্যা তৈরি হতে পারে পায়ের পাতা ও গোড়ালিতে? এক নজরে জেনে নিন-

পায়ের পাতা ও গোড়ালির হাড়ের নানাবিধ সমস্যা-

আমাদের গোড়ালিকে সাহায্য করার জন্য টেন্ডন, ফাইব্রোস লিগামেন্ট ইত্যাদি রয়েছে। তবে এতকিছুর পরেও আমাদের শারীরিক গঠন ও চলাচলের পদ্ধতির জন্য আঘাত পেলে বা পড়ে গেলে খুব সহজেই গোড়ালি ও পায়ে বড় রকমের সমস্যা দেখা দিতে পারে। এর মধ্যে সবচাইতে বেশি দেখা যায়-

১। হাড় ভেঙ্গে যাওয়া

গোড়ালির চারপাশের লিগামেন্টগুলো সরে গেলে পায়ের উপরে খুব বাজে প্রভাব ফেলে। পড়ে গেলে শুধু যে গোড়ালির হাড় ভেঙ্গে যেতে পারে তা নয়, এই লিগামেন্টগুলো ছিড়ে গিয়েও ব্যথা অনুভূত হতে পারে। এক্ষেত্রে বেশি চাপ দেওয়ার কারণে বা অস্বাভাবিকভাবে পা বাঁকানোর কারণে কখনো হাড় ভেঙ্গে যেতে পারে, আবার কখনো হাড় ভেঙ্গে ত্বকের বাইরে চলে আসতে পারে।

২। পায়ের পাতার হাড় ভেঙ্গে যাওয়া

পায়ের পাতায় নানারকম হাড় থাকায়, এক্ষেত্রে সামান্য আঙুলের হাড়ে চির ধরা থেকে শুরু করে বড় রকমের ভাঙনও দেখা দিতে পারে। এখানে হাড়ের উপরে চাপ প্রয়োগ, হাড় বেঁকে যাওয়া, হাড়ে মোচড় লাগা এবং অন্যান্য নানা কারণেই এমনটা হতে পারে। তবে এক্ষেত্রে স্ট্রেচ ফ্র্যাকচারও হতে পারে। আপনি হয়তো খুব বেশি চাপ আপনার পায়ের উপরে দিচ্ছেন না। তবে ভুলভাবে চাপ দেওয়ার কারণে ভাঙন দেখা দিতে পারে।

কেউ পায়ে ব্যথা পেলে কী করবেন?

কেউ পায়ে ব্যথা পেলে হয় সে নির্দিষ্ট স্থানে প্রচণ্ড ব্যথা অনুভব করবে, নাহলে তার পায়ে এক রকমের ভোঁতা অনুভূতি দেখা দেবে। একইসাথে, সংশ্লিষ্ট নানারকম লক্ষণ দেখা দিতে পারে। এসময় প্রাথমিক চিকিৎসা হিসেবে-

১। আঘাতপ্রাপ্ত স্থানের চারপাশে কোনো কাঁচের টুকরো বা অন্য কোনো উপাদান থাকলে সেটা পরিষ্কার করে ফেলুন

২। কোনো ব্যক্তি খুব বড় রকমের আঘাত পেয়েছেন মনে হলে চিকিৎসকের কাছে নিয়ে যান

৩। কোনো হাড় উঁচু হয়ে থাকলে সেটাকে ঠেলে ভেতরে জুড়ে দেওয়ার চেষ্টা করবেন না

৪। রক্তপাত হলে কাপড় ব্যবহার করুন রক্ত শুষে নেওয়ার জন্য

৫। নিশ্চিত হোন যে পায়ের ওপর বাড়তি চাপ প্রয়োগ করা হচ্ছে না

৬। আঘাতপ্রাপ্ত স্থানে কাপড়ে মুড়িয়ে বরফ ব্যবহার করুন

৭। কাপড় দিয়ে শক্তভাবে আঘাতপ্রাপ্ত স্থান্টিকে বেঁধে দিন। তবে হাড় ভেঙ্গে গিয়েছে এমনটা মনে হলে চাপ প্রয়োগ করা থেকে বিরত থাকুন।

আরও পড়ুন : মরিচের ঝালে হাত জ্বালা করলে যা করবেন

সাধারণত, হাড়ে কতটা আঘাত লেগেছে সেটা নিশ্চিত হয়ে নিন। চিকিৎসক যেমনটা বলবেন সেটা মেনে চলুন। এক্ষেত্রে, ভাঙ্গা অংশে এক্স-রে করার প্রয়োজন হতে পারে। স্বাভাবিকভাবে ঠিক না হয়ে গেলে অপারেশনের দরকার হতে পারে। সাথে সাহায্যকারী কোনো জিনিস সাথে রাখা আর ওষুধ সেবন করার ব্যাপারটি তো আছেই। তবে সবচাইতে ভালো ব্যাপার হবে যদি আপনি আঘাত পাওয়া থেকেই বিরত থাকেন। এজন্য হাঁটা বা দৌড়ানোর সময় খানিকটা মনোযোগ দিন।

আরও পড়ুন : শাপলা মিডিয়ার ‘আগস্ট ১৯৭৫’ চলচ্চিত্রের পোস্টার রিলিজ কাল

এজন্য সাহায্যকারী জুতোও বেছে নিন। আশা করা যায়, সচেতন থাকলে এমন কোনো সমস্যায় আপনাকে আদৌ পড়তেই হবে না।

মূল লেখক- ডক্টর ভিক্টর সেহ, মাউন্ট এলিজাবেথ হসপিটাল।

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: +8801721978664

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড