• বুধবার, ২৩ জুন ২০২১, ৯ আষাঢ় ১৪২৮  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

যে কারণে করোনার মাঝে প্রতিদিন আমলকি খাবেন

  স্বাস্থ্য ডেস্ক

৩০ জুলাই ২০২০, ০০:০০
আমলকি
যে কারণে করোনার মাঝে প্রতিদিন আমলকি খাবেন (ছবি : সংগৃহীত)

দেশে দেশে মহামারি রূপে ভয়াবহ তাণ্ডব চালানো প্রাণঘাতী করোনা ভাইরাসের বিষাক্ত ছোবলে যেন ভেঙেচুরে যাচ্ছে আমাদের পৃথিবী। নিত্যদিন বিশ্বজুড়ে লাফিয়ে লাফিয়ে বাড়ছে এই মরণব্যাধির সংক্রমণ। সংক্রমণের এই সময়ে বিশেষজ্ঞ চিকিৎসকেরা তাই শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর পরামর্শ দিচ্ছেন। এ ক্ষেত্রে উপকার মিলবে চিরচেনা আমলকিতে।

ভিটামিন সি সমৃদ্ধ আমলকি ওজন কমানোর পাশাপাশি রোগ প্রতিরোধ ক্ষমতা বড়াতেও দারুণ কার্যকর। বিভিন্ন গবেষণায় জানা গেছে, এই ফলে থাকা বিশেষ কিছু অ্যান্টি-অক্সিড্যান্ট ক্যান্সারের মতো মারণ অসুখকেও দূরে রাখতে সাহায্য করে। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে অব্যর্থ এই ফল। তাই করোনার এই সময়ে রোজ সকালে কাঁচা আমলকি চিবিয়ে খেতে পারেন।

তবে এই ফলের রস রোজ একটু করে খেলেই পাবেন উপকার। লো ক্যালরি, লো ফ্যাটের কারণে এই ফলের রস যদি ডায়েটে রাখা যায়, এর চেয়ে ভাল কিছু হতেই পারে না।

ফলের রস নিজেই বাড়িতে করে নিতে হবে। সকালের দিকে এই ফলের রস খালি পেটে খেলে শারীরবৃত্তীয় কারণেই উপকার বেশি হবে। বাড়বে হজমশক্তি।

এক কাপের একটু বেশি পরিমাণে আমলকির রস পানে রোজের জন্য জরুরি ৪৬ শতাংশ ভিটামিন সি-র প্রয়োজন মিটবে। এতে রয়েছে তামাও। এই দু’টিই রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াবে।

আরও পড়ুন : করোনার মাঝে ভুলেও এসব খাবার খাবেন না!

রক্ত পরিষ্কার করতে সাহায্য করে আমলকির রস। ভিটামিন সি-র ঘাটতিও মেটাবে আমলকির রস। তবে ট্যাবলেট আকারে নয়। প্রাকৃতিকভাবে অর্থাৎ ফলের রস হিসেবে খেতে হবে। এ ছাড়াও আমলকির রস পানে ত্বক ভাল থাকে। ভাল থাকে চুলও।

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড