• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

দেহে ছোবল বসিয়েছে করোনা? কখন হাসপাতালে ভর্তি হবেন?

  স্বাস্থ্য ডেস্ক

২০ জুলাই ২০২০, ২১:৫৮
করোনা ভাইরাস
করোনা ভাইরাস (ছবি : সংগৃহীত)

বিশ্বব্যাপী দাপিয়ে বেড়াচ্ছে সময়ের সঙ্গে মহামারিতে রূপ নেওয়া নোভেল করোনা ভাইরাস। নিত্যদিন এই মরণব্যাধির বিষাক্ত ছোবলে লাফিয়ে লাফিয়ে বাড়ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। সংকটপূর্ণ এই সময়ে আক্রান্ত হওয়ার পর বাড়িতে চিকিৎসা নিয়ে সেরে উঠছেন অনেক রোগী। এ ক্ষেত্রে বিশেষজ্ঞরা চিকিৎসকরা প্রথম থেকেই বলে আসছেন মৃদু উপসর্গের করোনা রোগীরা বাড়িতে চিকিৎসা নিলেই সুস্থ হয়ে উঠবেন।

তবে কিছু করোনা রোগীর মৃদু লক্ষণগুলো আক্রান্তের প্রথম সপ্তাহে গুরুতর হতে পারে। এমন অবস্থা হতে পারে যখন রোগীকে অবশ্যই হাসপাতালে ভর্তি করতে হবে।

এ বিষয়ে ঢাকা মেডিকেল কলেজের সহযোগী অধ্যাপক ডা. মোহাম্মাদ যায়েদ হোসেন বলেন, মৃদু উপসর্গের রোগীরা বাড়িতেই চিকিৎসা নিতে পারেন। তবে কিছু উপসর্গ যদি জটিল আকার ধারণ করে যেমন- শ্বাসকষ্ট, শরীরের অক্সিজেন অতিরিক্ত কমে যাওয়া, ঠোঁট নীল হয়ে যাওয়া, মস্তিষ্কে চাপ ও বুকে প্রচণ্ড ব্যথা। এসব জটিল উপসর্গ দেখা দিলে রোগীকে অবশ্যই হাসপাতালে ভর্তি করতে হবে। এমতাবস্থায় সুস্থ থাকতে যা করবেন-

* শ্বাসকষ্ট ও বুকব্যথা করোনা ভাইরাস সংক্রমণের লক্ষণ হতে পারে। এই ভাইরাস শ্বাসনালির ওপরের ট্র্যাক্ট এবং সুস্থ কোষগুলোকে আক্রমণ করে থাকে। ফলে শ্বাস নিতে সমস্যা হয়। যদি অল্প পরিশ্রম, হাঁটা ও সিঁড়ি ভাঙলে শ্বাস নিতে কষ্ট হয় তবে চিকিৎসকের পরামর্শ নিন।

* করোনা রোগীর অক্সিজেনের মাত্রা কমে গেলে তা অবশ্যই উদ্বেগের কারণ। করোনা রোগীর নিউমোনিয়ায়ও আক্রান্ত হতে পারেন, যা ফুসফুসে প্রদাহ সৃষ্টি করে এবং শরীরে অক্সিজেনের মাত্রা কমিয়ে দিতে পারে। অক্সিজেনের মাত্রা দ্রুত কমে গেলে অক্সিজেনের ঘাটতি দেখা দেয় ও শ্বাস নিতে সমস্যা হয়। এ সময় হাসপাতালে ভর্তি হওয়া জরুরি।

* মস্তিষ্কে চাপ বা বিভ্রান্তি হতে পারে। বিভ্রান্তি, নিদ্রাহীনতা, ক্লান্তি এসবের লক্ষণ। যদি সহজ কোনো কাজ করতেও রোগীর অসুবিধা হয় এবং কোনো বাক্য স্পষ্ট করে বলতে না পারেন, তখন দ্রুত হাসপাতালে ভর্তি করতে হবে।

* করোনা রোগীর বুকে প্রচণ্ড ব্যথা হলে হাসপাতালে ভর্তি হতে হবে। করোনা হলে ফুসফুসের মিউকোসাল লাইনিংকে আক্রমণ করে এবং অনেক ক্ষেত্রে এটি বুকের ভেতরে ও এর আশপাশে একটি সঙ্কোচিত ব্যথা বা অস্বস্তির কারণ হতে পারে।

আরও পড়ুন : করোনাকালে যে কারণে গোলমরিচ খাবেন

* ঠোঁট বা মুখের অংশগুলো ফ্যাকাসে নীল হয়ে গেলে বুঝতে হবে অক্সিজেনের মাত্রা কমে গেছে। এ সময় রোগীকে দ্রুত হাসপাতালে নিতে হবে।

এছাড়াও জ্বর না কমা, ডায়েরিয়া ও অতিরিক্ত বমি হলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড