• শুক্রবার, ০৪ ডিসেম্বর ২০২০, ১৯ অগ্রহায়ণ ১৪২৭  |   ২৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

শিশুর ত্বকের সুরক্ষায় বাড়তি নজর দিন পোশাক পরিষ্কারে

  স্বাস্থ্য ডেস্ক

১৫ জুলাই ২০২০, ১৮:০৩
শিশু
শিশুর ত্বকের সুরক্ষায় বাড়তি নজর দিন পোশাক পরিষ্কারে (প্রতীকী ছবি)

প্রাপ্তবয়স্কদের তুলনায় স্বাভাবিকভাবেই অনেকটা স্পর্শকাতর ও নমনীয় হয়ে থাকে শিশুদের ত্বক। এ জন্য শিশুদের পোশাক পরিষ্কারের ক্ষেত্রে প্রয়োজন বাড়তি সতর্কতা। নতুবা সামান্য ভুল থেকেই শিশুদের ত্বকে দেখা দিতে পারে নানান ধরণের সমস্যা। আগে থেকেই সতর্কতা অবলম্বন করতে ও শিশুদের সুরক্ষিত রাখতে আজকের ফিচার থেকে জেনে নিন, শিশুদের পোশাক পরিষ্কারে কোন বিষয়গুলোতে নজর দেওয়া জরুরি।

পোশাকের লেবেল পড়ুন

শিশুদের প্রতিটি পোশাকের সাথে লেবেলে সেই কাপড়টি পরিষ্কারের নিয়ম বলে দেওয়া থাকে। ভিন্ন ভিন্ন তন্তু ও কাপড়ের ধরণ ভেদে পোশাক পরিষ্কারের নিয়ম ভিন্ন হয়। সেটা জেনে নিয়ে পোশাক পরিষ্কার করতে হবে।

তাপমাত্রার দিকে খেয়াল করুন

শিশুদের পোশাকের তন্তু খুবই কোমল হয়ে থাকে। গরম পানিতে এই সকল পোশাক ধোয়া হলে সহজেই শুষ্ক ও রুক্ষ হয়ে যায়। তাই শিশুদের পোশাক পরিষ্কার করতে হবে ঠান্ডা পানি তথা কলের স্বাভাবিক তাপমাত্রার পানিতে।

রোদে কাপড় শুকানোর চেষ্টা করুন

শিশুদের পোশাকের জন্য রোদের আলো সবচাইতে উপকারী ও ভালো। রোদের আলো শিশুদের কাপড়ে লুকিয়ে থাকা ব্যাকটেরিয়া ধ্বংসে কাজ করে এবং কাপড়ে ফ্রেশভাব এনে দেয়। তাই শিশুদের প্রয়োজনীয় ও ব্যবহৃত প্রতিটি কাপড় রোদের আলোয় শুকানোর চেষ্টা করতে হবে।

প্রয়োজন ভেদে আলাদা করুন পোশাক

শিশুদের জন্য বিভিন্ন ধরণের পোশাকের ব্যবহার হয় ভিন্ন ভিন্ন প্রয়োজন অনুযায়ী। বিশেষত নবজাতক শিশুদের জন্য একেকটি প্রয়োজন অনুযায়ী একেক ধরণের পোশাক নির্বাচন করতে হয়। সেক্ষেত্রে জামাকাপড়ের সঙ্গে কাপড়ের ডায়াপার তথা ন্যাপি মেলানো যাবে না। দুইটি ভিন্ন জিনিস পরিষ্কার করতে হবে ভিন্নভাবে। এছাড়া শিশুদের মুখ মোছানোর কাপড়, তোয়ালে প্রভৃতি আলাদাভাবে পরিষ্কার করতে হবে।

আরও পড়ুন : মহামারির মাঝে সর্দি ও ফ্লু? ঘরোয়া উপায়েই মিলবে সমাধান

ডিটারজেন্ট নির্বাচনে সতর্ক হোন

বাজারে বহু ধরণের ও প্রজাতির ডিটারজেন্ট পাওয়া যায়। শিশুদের পোশাক পরিষ্কার করার ক্ষেত্রে মাইল্ড ডিটারজেন্ট নির্বাচন করতে হবে। এতে করে শিশুদের পোশাকের কোমলতা নষ্ট হবে না। এছাড়া স্ট্রং ডিটারজেন্টে শিশুদের পোশাক পরিষ্কার পরবর্তী সময়ে শিশুদের ত্বকে র‍্যাশ বা অ্যালার্জির প্রাদুর্ভাব দেখা দিতে পারে। তাই আগে থেকেই সতর্কতা অবলম্বন করা জরুরি।

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: +8801703790747, +8801721978664, 02-9110584 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড