• শনিবার, ০৮ আগস্ট ২০২০, ২৪ শ্রাবণ ১৪২৭  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

বছরজুড়ে আম খেতে চান? জেন নিন সংরক্ষণ পদ্ধতি

  লাইফস্টাইল ডেস্ক

১৪ জুলাই ২০২০, ১৭:২৬
আম
বছরজুড়ে আম খেতে চান? জেন নিন সংরক্ষণ পদ্ধতি (ছবি : সংগৃহীত)

প্রাণঘাতী করোনা ভাইরাসের ভয়াবহ তাণ্ডব আর গরমের মাঝেই চলছে ফলের মৌসুম। বাহারি ফলের মিষ্টি গন্ধে মুখরিত চারপাশ। ইতোমধ্যে বাজারে রসালো আমের ছড়াছড়ি। একবারে বেশি করে আম কিনলে পচে যাওয়ার ভয় থাকে। সেক্ষেত্রে বেশ কিছুদিন ফ্রিজে রেখে খেতে পারেন আম। কিন্তু বছরের যেকোনো সময় আমের মিল্কশেক কিংবা দুধ-আম খেতে চাইলে ফ্রিজারে এক বছর পর্যন্ত রেখে খেতে পারবেন আম। কীভাবে? জেনে নিন আম সংরক্ষণ পদ্ধতি সম্পর্কে-

* আম পুরোপুরি না পাকলে ফ্রিজে রাখার প্রয়োজন নেই। বাতাস চলাচল করে এমন অন্ধকার স্থানে রেখে দিন ঘরেই। তবে আম যদি পেকে নরম হয়ে যায় তবে কাগজের প্যাকেটে নিয়ে ফ্রিজে রাখুন। ৬ দিন পর্যন্ত নরমাল ফ্রিজে ভালো থাকবে পাকা আম।

* আমের খোসা ছাড়িয়ে ছোট ছোট টুকরা করে নিন। জিপলক ব্যাগে পাশাপাশি রাখুন টুকরাগুলো। একটার উপর আরেকটা রাখবেন না। এক ব্যাগে না রেখে অল্প অল্প করে কয়েকটি ব্যাগে রাখুন। স্ট্র দিয়ে ভেতরের বাতাস বের করে ডিপ ফ্রিজে রেখে দিন। ছয় মাস পর্যন্ত স্বাদ ও পুষ্টিগুণ অটুট থাকবে আমের।

আরও পড়ুন : মানসিক চাপের ফলে শরীরে যেসব নীরব লক্ষণ দেখা দেয়

* আম ব্লেন্ড করে বরফের ট্রে বা ছোট মুখ বন্ধ বাটিতে অল্প পরিমাণে নিয়ে ডিপ ফ্রিজে রেখে দিন। বরফ জমে গেলে কিউবগুলো বের করে জিপলক ব্যাগে নিয়ে ফ্রিজারে রেখে দিন আবারও। বছরজুড়ে খেতে পারবেন আম।

jachai
nite
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
jachai

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড