• বৃহস্পতিবার, ০৬ আগস্ট ২০২০, ২২ শ্রাবণ ১৪২৭  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

চকোলেট খেলে বাড়াবে ওজন?

  লাইফস্টাইল ডেস্ক

০৯ জুলাই ২০২০, ২২:৩৬
চকোলেট
চকোলেট (ছবি : সংগৃহীত)

স্বাস্থ্যকর খাবারের পাশাপাশি অল্প চকোলেট খাওয়া মোটেই অস্বাস্থ্যকর নয়। তবে অতিরিক্ত ক্যালোরির ভয়ে অনেকেই চকোলেট খাওয়া থেকে বিরত থাকেন।

চকোলেট কি সত্যিই আপনার ওজন বাড়িয়ে দিতে পারে? এই প্রশ্নের সংক্ষিপ্ত উত্তর হলো, হ্যাঁ। চকোলেট আপনাকে অন্য কোনো খাবারের ক্যালোরির মতোই মোটা করে তুলবে। এজন্য আপনাকে চকোলেট খাওয়ায় নিয়ন্ত্রণ আনতে হবে এবং সঠিক চকোলেট বেছে নিতে হবে। এমনটাই প্রকাশ করেছে টাইমস অব ইন্ডিয়া।

কখন চকোলেট খাওয়া এড়ানো উচিত?

যদিও চকোলেট ক্যালোরিযুক্ত থাকে তবে এর অর্থ এই নয় যে এটি পুরোপুরি এড়িয়ে যাওয়া উচিত। চকোলেটের একটি বা দুটি টুকরা অনেক উপায়ে সহায়তা করতে পারে।

চকোলেট স্ট্রেসের কারণে ওজন বৃদ্ধি কমাতে সহায়তা করতে পারে এবং কিছু ক্ষেত্রে আপনাকে আরও বেশি শরীরচর্চা করতেও অনুপ্রাণিত করতে পারে।

গবেষণায় দেখা গেছে যে, ডার্ক চকোলেট গ্রহণ সামগ্রিক বডি মাস ইনডেক্স হ্রাস করতে সহায়তা করে। এর কারণ অন্যান্য জাতের চকোলেটের তুলনায় ডার্ক চকোলেটে চিনি কম থাকে। কিছু ক্ষেত্রে, এটি আপনার চকোলেটের প্রতি আকর্ষণ কমিয়ে আনতে পারে।

ওজন কমাতে চকোলেট কৌশল

স্নায়ুবিজ্ঞানী উইল ক্লোয়ারের মতে, খাবার খাওয়ার ২০ মিনিট আগে চকোলেটের একটি ছোট টুকরা খেলে তা পেট ভরিয়ে রাখার অনুভূতি দেয়। এতে আপনার খাবার খাওয়ার পরিমাণ কমে যায়।

ওজন কমাতে সেরা চকোলেট

কমপক্ষে ৭০ শতাংশ কোকো সহ ডার্ক চকোলেট আপনার বিপাক বাড়াতে, ইনসুলিন স্পাইক প্রতিরোধ করতে এবং আপনাকে তৃপ্তি বোধ করতে সাহায্য করতে পারে। এগুলো আপনাকে ওজন কমাতে সহায়তা করতে পারে।

সতর্কতা

ধরন যাই হোক না কেন, চকোলেট ক্যালোরির ঘন উৎস। প্রতিদিনের খাবারে একটি বা দুটি চকোলেটের টুকরো রাখতে পারেন, যদি আপনি ওজন কমানোর চেষ্টায় থাকেন। তবে অবশ্যই পুরো বারটি খেতে পারবেন না।

চকোলেট থেকে প্রাপ্ত ক্যালোরিগুলো আপনার ক্ষুধা নিবারণ করতে পারে তবে এটি রক্তে শর্করার মাত্রা বাড়িয়ে তুলবে। কিছু চকোলেটে প্রচুর চিনি থাকে, যা আমাদের সামগ্রিক স্বাস্থ্যের জন্য খারাপ।

আরও পড়ুন : বিকালের নাস্তায় রাখুন মচমচে ডালপুরি

মনে রাখবেন, সব সময় চকোলেটের ছোট অংশ খাওয়ার অভ্যাস করুন। এর কারণ হলো, যখন আপনি জানেন যে আপনি কেবল একটি ছোট টুকরা খেতে পারবেন, তখন এর প্রতিটি কামড়ের স্বাদ গ্রহণ করতে পারবেন।

তথ্যসূত্র : টাইমস অব ইন্ডিয়া

jachai
nite
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
jachai

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড