• শনিবার, ০৮ আগস্ট ২০২০, ২৪ শ্রাবণ ১৪২৭  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

জেনে নিন রূপচর্চায় গ্রিন টি’র যত ব্যবহার

  লাইফস্টাইল ডেস্ক

০৭ জুলাই ২০২০, ২২:২৮
গ্রিন টি
জেনে নিন রূপচর্চায় গ্রিন টি’র যত ব্যবহার (ছবি : সংগৃহীত)

ওজন কমানোর ক্ষেত্রে জুড়ি নেই গ্রিন টি’র। একইভাবে রূপচর্চায়ও এর জুড়ি মেলা ভার। গ্রিন টি’তে রয়েছে নানাবিধ এনজাইম, অ্যামিনো অ্যাসিড, ভিটামিন বি, ফোলেট, ম্যাংগানিজ, পটাশিয়াম, ক্যাফেন এবং নানা ফাইটোকেমিক্যাল যা ত্বক এবং চুলের জন্য খুবই উপকারী। জেনে নিন রূপচর্চায় এর ব্যবহার সম্পর্কে।

ত্বক উজ্জ্বল করতে

দু’টি গ্রিন টি ব্যাগ কেটে ২ চা চামচ মধু এবং সামান্য লেবুর রস মিশিয়ে ত্বকে লাগান। ১০ মিনিট পর কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে দুইবার ব্যবহার করুন এই মাস্ক।

ত্বকের মরা চামড়া দূর করতে

১ টেবিল চামচ শুকনো গ্রিন টি, ১ কাপ চিনি, আধা কাপ অলিভ অয়েল এবং ২ টেবিল চামচ মধু একসঙ্গে মিশিয়ে স্ক্রাব হিসেবে মুখে লাগান। চিনি গলে যাওয়া পর্যন্ত ম্যাসাজ করুন চক্রাকারে। কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে একবার এটি ব্যবহার করুন।

চোখের ফোলা ভাব কমাতে

২টি গ্রিন টি ব্যাগ আধা ঘণ্টার জন্য ফ্রিজে রেখে দিন। চোখ বন্ধ করে ঠাণ্ডা টি ব্যাগ চোখের ওপর রেখে ১৫ মিনিট শুয়ে থাকুন।

বলিরেখা দূর করতে

৩ টেবিল চামচ টক দই, ১ টেবিল চামচ গ্রিন টি এবং ১ চিমটি হলুদের গুঁড়া একসঙ্গে মিশিয়ে নিন। প্যাকটি ত্বকে লাগিয়ে ২০ মিনিট অপেক্ষা করুন। কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। ১ টেবিল চামচ গ্রিন টির সঙ্গে কয়েক ফোঁটা পানি মিশিয়েও ব্যবহার করতে পারেন। শুষ্ক ত্বকের ক্ষেত্রে এতে নারকেল তেল মিশিয়ে নিন।

ব্রণ দূর করতে

১/৪ কাপ গ্রিন টি লিকার ও পানি মিশিয়ে নিন। তুলোর সাহায্যে মিশ্রণটি ব্রণের উপ লাগান। ১০-১৫ মিনিট অপেক্ষা করে ধুয়ে ফেলুন ঠাণ্ডা পানি দিয়ে। প্রতিদিন দুইবার ব্যবহার করুন।

চুলের বৃদ্ধি বাড়াতে

চুল পরিষ্কার করার পর গ্রিন টি লিকার দিয়ে ধুয়ে নিন। ১০ মিনিট পর আবার নরমাল পানি দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে কয়েকবার ব্যবহার করুন।

আরও পড়ুন : মহামারির মাঝে দই খাওয়ার স্বাস্থ্যগত উপকারিতা

চুল ঝলমলে করতে

৪ কাপ গরম পানিতে কয়েকটি টি ব্যাগ ভিজিয়ে রাখুন। এক ঘণ্টা পর মিশ্রণটি ঠাণ্ডা করে চুল ধুয়ে নিন। ১০ মিনিট রেখে শ্যাম্পু করে ফেলুন।

jachai
nite
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
jachai

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড