• মঙ্গলবার, ১১ আগস্ট ২০২০, ২৭ শ্রাবণ ১৪২৭  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

করোনাকালে বয়স্করা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াবেন যেভাবে

  লাইফস্টাইল ডেস্ক

০২ জুলাই ২০২০, ১৮:৫৬
রোগ প্রতিরোধ ক্ষমতা
করোনাকালে বয়স্করা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াবেন যেভাবে (প্রতীকী ছবি)

দেশে দেশে ভয়াবহ তাণ্ডব চালাচ্ছে সময়ের সঙ্গে মহামারিতে রূপ নেওয়া প্রাণঘাতী করোনা ভাইরাস। এই মরণব্যাধির ভয়াল থাবার বেশি ঝুঁকিতে রয়েছেন বয়স্করা। এ ক্ষেত্রে ষাটোর্ধদের দ্রুত অসুস্থ হয়ে পড়ার আশঙ্কা অন্যদের তুলনায় বেশি। কারণ ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ কিডনি বা ফুসফুসের জটিলতা অনেকেরই থাকে এই বয়সে। এছাড়া বয়স বাড়ার সাথে সাথে কমে যায় শারীরিক জোর, যার প্রভাব পড়ে বিপাক প্রক্রিয়ায়। সব মিলিয়ে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যায়। জেনে নিন বয়স্করা কীভাবে বাড়াতে পারেন রোগ প্রতিরোধ ক্ষমতা-

* চর্বিজাতীয় খাবার খাওয়ার ব্যাপারে সাবধান থাকা ভীষণ জরুরি। প্রতিদিনের খাবার তালিকায় তেলের পরিমাণ যেন ২০ গ্রামের বেশি না হয়। মাখন এবং নারকেল তেল একদম এড়িয়ে চলুন। সরিষার তেল, অলিভ অয়েল, সয়াবিন তেল, সানফ্লাওয়ার অয়েল বা রাইস ব্র্যান অয়েলে রান্না করা খাবার খান। কোলেস্টেরল নিয়ন্ত্রণে থাকবে।

* বয়স বাড়ার সঙ্গে সঙ্গে কমে যায় শারীরিক পরিশ্রম। ফলে ওজন স্বাভাবিক রাখতে খুব বেশি ক্যালোরির প্রয়োজন হয় না এই সময়। তাই কমপ্লেক্স কার্বোহাইড্রেট এবং ফাইবার বেশি করে খান। চিনিজাতীয় খাবার, রিফাইন্ড কার্বোহাইড্রেট এড়িয়ে চলুন।

* একবারে বেশি পরিমাণে না খেয়ে অল্প করে বার বার খান। এতে হজম ভালো হয়। শরীর পর্যাপ্ত পরিমাণে পুষ্টিও পায়।

* প্রতিদিন মৌসুমি ফল ও শাকসবজি খাবেন। এগুলো যেমন শরীরের ভিটামিনের ঘাটতি মেটায়, তেমনি অ্যান্টি-অক্সিড্যান্ট হিসেবে কাজ করে সুস্থ রখে শরীর।

* শরীরের ক্ষতিগ্রস্ত কোষ এবং টিস্যুর যত্নে প্রোটিন খাওয়া জরুরি। ডিমের সাদা অংশ, মাছ, মুরগির মাংস খান। লো-ফ্যাট দুধ থেকে বানানো পনির খেতে পারেন। এছাড়া দুধ ও ডাল থেকেও পাবেন পর্যাপ্ত পরিমাণ প্রোটিন।

আরও পড়ুন : করোনা সন্দেহ হলে তাৎক্ষণিক যা করবেন

* রান্নায় ব্যবহারের পাশাপাশি আদা, রসুন এবং হলুদ কাঁচা খেতে পারেন। লবঙ্গ, দারুচিনি, এলাচ দিয়ে চা খান। এগুলো বাড়াবে রোগ প্রতিরোধ ক্ষমতা।

* প্রতিদিন পর্যাপ্ত পরিমাণে পানি পান করুন। এটি ডিহাইড্রেশন এবং কোষ্ঠকাঠিন্য থেকে দূরে রাখবে। পাশাপাশি ডাবের পানি, গ্রিন টি, বাড়িতে বানানো তাজা ফল বা সবজির রস এবং স্যুপও খেতে পারেন।

তথ্যসূত্র : হেলথলাইন

jachai
nite
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
jachai

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড