• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

করোনা সন্দেহ হলে তাৎক্ষণিক যা করবেন

  স্বাস্থ্য ডেস্ক

০২ জুলাই ২০২০, ১৬:২৩
করোনা ভাইরাস
করোনা ভাইরাস (ফাইল ছবি)

মহামারি করোনা ভাইরাসের ভয়াবহ তাণ্ডবের মাঝেই চলছে ঋতু বদলের মৌসুম। এই সময়ে জ্বর, শুকনো কাশি অথবা শরীর ব্যথার মতো উপসর্গ দেখা দিলে স্বাভাবিকভাবেই এখন অনেকে আতঙ্কিত হয়ে পড়ছেন। এ দিকে, হাসপাতালে রোগীর প্রচণ্ড চাপ ও প্রত্যাশিত সেবা না পাওয়ায় হাসপাতালে যাবেন কিনা তা নিয়েও সংশয়ে আছেন অনেকেই। সংকটপূর্ণ এই সময়ে আপনার শরীরে যদি করোনা ভাইরাস সংক্রমণের একাধিক উপসর্গ দেখা দেয় তবে কী করবেন?

এ বিষয়ে জরুরি তথ্য জানিয়েছেন ঢাকার বক্ষব্যাধি হাসপাতালের চিকিৎসক কাজী সাইফুদ্দিন বেন্নুর এবং সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের (আইইডিসিআর) ভাইরোলজি বিভাগের প্রধান অধ্যাপক তাহমিনা শিরিন। জেনে নিন শরীরে করোনা ভাইরাসের উপসর্গ দেখা দিলে কী করবেন-

* করোনা ভাইরাস সংক্রমণের প্রথম উপসর্গ হলো জ্বর ও শুকনো কাশি। এছাড়া শরীরের পেশিতে ব্যথা, গলাব্যথা, স্বাদ ও গন্ধের অনুভূতি না থাকা, শ্বাসকষ্ট, কখনও পেট খারাপ ও বমি বা বমি বমি ভাব থাকতে পারে। এসব উপসর্গ দেখা দিলে সঙ্গে সঙ্গে সেলফ আইসোলেশনে থাকতে হবে।

* সম্ভব হলে আলাদা একটি ঘরে থাকুন। প্রাতঃকর্ম এবং অন্যান্য কাজের জন্য বাইরে বের হবেন না। খাবার, প্রয়োজনীয় জিনিসপত্র ও ওষুধ ঘরের দরজার বাইরে রেখে যাবেন পরিবারের সদস্যরা। এ ব্যবস্থা করা সম্ভব না হলে অন্যদের থেকে অন্তত ছয়ফুট দূরত্বে থাকুন ও মাস্ক পরুন।

* জ্বরের সঙ্গে আরও এক বা একাধিক উপসর্গ দেখা গেলে নমুনা পরীক্ষা এবং চিকিৎসার ব্যবস্থা করতে হবে।

* নমুনা পরীক্ষা রিপোর্ট আসা পর্যন্ত বসে না থেকে প্রতিদিন নিয়ম করে ৪ থেকে ৫ বার গরম পানির গার্গল করুন। এছাড়া দিনে কয়েক বার গরম পানির ভাপ নিন।

* এই সময় রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে এমন খাবার খান। প্রতিদিন প্রোটিন জাতীয় খাবার বেশি করে খান। স্যুপ খেতে পারেন। ভিটামিন সি সমৃদ্ধ খাবার খান।

* শরীরে অক্সিজেনের মাত্রা খেয়াল রাখুন। পালস অক্সিমিটার নামে ছোট একটি মেডিকেল যন্ত্র এ ক্ষেত্রে হাতের কাছে রাখতে পারেন।

আরও পড়ুন : দ্রুত অ্যাসিডিটির সমস্যা কমাবে যেসব খাবার

* ডায়াবেটিস, হৃদরোগ ও অ্যাজমার মতো স্বাস্থ্য সমস্যা আছে এমন রোগীকে বিশেষ সতর্ক থাকতে হবে।

* আতঙ্কিত না হয়ে চিকিৎসকের পরামর্শ নিন।

তথ্যসূত্র: বিবিসি বাংলা

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড