• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

যেমন হওয়া চাই ছোটদের মাস্ক

  আন্তর্জাতিক ডেস্ক

০২ জুলাই ২০২০, ১৫:১৫
ছোটদের মাস্ক
ছোটদের মাস্ক (ছবি : সংগৃহীত)

সবাই শুধু বড়দের জন্য চিন্তা করছে। ছোটদের কথা কেউ ভাবছে না? করোনার দিনে বাইরে যাওয়া বারণ। তারপরও বাইরে যেতে হচ্ছে কাজের প্রয়োজনে। কিন্তু ছোটদের তো স্কুল বন্ধ, তাদের বাইরে যাওয়ার দরকার কী?

তবে রাস্তায় বের হলে অনেক শিশুকেই দেখা ‍যায় বাবা-মায়ের সঙ্গে। তবে খেয়াল করলেই দেখবেন, বেশির ভাগ শিশুর মুখেই মাস্ক থাকে না।

করোনাকে সঙ্গী করেই আমাদের এগিয়ে যেতে হবে ঠিক এমনটাই অনেকদিন আগেই জানিয়ে দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। করোনা সংক্রমণের হাত থেকে বাঁচতে বাইরে যেতে অবশ্যই মুখের মাস্ক ব্যবহার করতে হয়। আর এটা ছোট বড় সবার জন্যই।

তাহলে ছোটরা কেন পরছে না এর কারণ কেউ কি বলতে পারেন, বাচ্চাদের জন্য কি ছোট মাস্ক পাওয়া যায়? কেউ কেউ বলছেন, বাইরের দেশগুলোতে শিশুদের ব্যবহারের জন্য ছোট মাস্ক পাওয়া যাচ্ছে। তবে দেশে পাওয়া যাচ্ছে বলে জানা নেই। আর তাই ছোট মাস্ক সহজলভ্য না। শিশুদেরকে বড়দের সাইজের মাস্ক পরতে দিলে তো বিপত্তি হবেই। আর তারা এটা রাখতেও চাইবে না মুখে।

তাহলে কীভাবে শিশুদের করোনা থেকে নিরাপদ রাখা যাবে, শিশুদের জন্য সঠিক মাপের নানা রঙে মাস্ক থাকলেই কেবল তাদেরকে মাস্ক পরিয়ে নিরাপদ রাখা সম্ভব।

এক্ষেত্রে শিশুদের পছন্দের কার্টুন চরিত্রগুলো মাস্কের মধ্যে থকলে তারা আকর্ষণ নিয়ে ব্যবহার করবে।

শিশুদের কাছে মাস্ককে আকর্ষণীয় করতে আরামদায়ক কাপড়ে ছোট সাইজের মাস্ক তৈরি করে ‘টম অ্যান্ড জেরি’, ‘মীনা-রাজু’র রঙিন ছবি প্রিন্ট করে দিতে পারেন।

করোনা আক্রান্ত রোগী বেড়ে যাওয়ায় যুক্তরাষ্ট্রে বিভিন্ন রাজ্যে আবারো কিছু বিধিনিষেধ আরোপ করা হচ্ছে। পাশাপাশি অনেক রাজ্যই পুনরায় অর্থনীতি খুলে দেয়ার পরিকল্পনা থেকে সরে এসেছে।

ওডি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড