• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

করোনাকালে এই ৭ খাবারে বাড়বে শিশুর রোগ প্রতিরোধ ক্ষমতা

  স্বাস্থ্য ডেস্ক

৩০ জুন ২০২০, ২০:০৭
শিশু
করোনায় শিশুর রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে পাতে রাখুন সবুজ শাকসবজি (প্রতীকী ছবি)

মহামারিতে রূপ নেওয়া প্রাণঘাতী করোনা ভাইরাসের বিষাক্ত ছোবল থেকে বাঁচতে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞ চিকিৎসকেরা। তাই সংক্রমণের এই সময়ে বড়দের পাশাপাশি শিশুদেরও রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানো প্রয়োজন। তবে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর অন্যতম উপায় হলো– সুষম খাবার খাওয়া।

প্রাপ্তবয়স্কদের তুলনায় শিশুদের স্বাস্থ্যকর ও ফিট থাকার জন্য একটি ভালো ডায়েটের প্রয়োজন। এমন কিছু খাবার রয়েছে, যা শিশুদের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে খুবই কার্যকর। তাই প্রত্যেক বাবা-মায়েরই উচিত তাদের শিশুদের বেশি করে ফল ও শাকসবজি খাওয়ানো, যা ভিটামিন, খনিজ এবং অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ। জেনে নিন করোনাকালে শিশুদের খাবার তালিকায় কোন কোন খাবার রাখবেন-

ডিম

ডিমে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন, মিনারেলস ও প্রোটিন, যা শরীরকে সুস্থ রাখে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। শিশুর সকালের নাস্তায় প্রতিদিন সিদ্ধ ডিম খাওয়ান।

সবুজ শাকসবজি

শিশুরা অনেক সময় সবুজ শাকসবজি খেতে চায় না। শিশুর ইমিউন সিস্টেমকে শক্তিশালী করতে প্রতিদিন খাবার তালিকায় রাখুন শাকসবজি।

মাতৃদুগ্ধ

ছোট শিশুদের প্রয়োজনীয় উপাদান হলো মাতৃদুগ্ধ। মায়ের স্তন্যপান থেকেই তারা প্রয়োজনীয় পুষ্টি পেয়ে থাকে। এ ছাড়া সিদ্ধ শাকসবজি, মাছও খাওয়াতে পারেন।

হলুদ

হলুদে রয়েছে অ্যান্টি-ইনফ্ল্যামেটরি, অ্যান্টিসেপটিক ও অ্যান্টিব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য, যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। রাতে ঘুমানোর আগে শিশুদের দুধের সঙ্গে হলুদ মিশিয়ে খাওয়ান। আর সকালে হাফ চা চামচ মধুর সঙ্গে অল্প একটু কাঁচাহলুদের টুকরোও খাওয়াতে পারেন।

দই

দই গ্যাস্ট্রোইনটেস্টিনাল অসুস্থতা প্রতিরোধে সহায়ক। দই প্রোবায়োটিক পূর্ণ, যা দেহের খারাপ ব্যাকটেরিয়াগুলোকে ধ্বংস করে। শিশুদের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে রোজ খাবারের পর দই খাওয়ান।

স্যালমন মাছ

স্যালমন মাছ শিশুদের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে খুবই কার্যকর। স্যালমন ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ, যা মস্তিষ্কের বিকাশ ও দৃষ্টিশক্তি বৃদ্ধিতেও সাহায্য করে।

আরও পড়ুন : করোনায় ঝুঁকিমুক্ত থাকতে জুতা জীবাণুমুক্ত করবেন যেভাবে

ফলমূল

সুস্থ ও ফিট থাকতে প্রতিদিন ফল খাওয়া প্রয়োজন। তাই নিজে ফল খাওয়ার পাশাপাশি আপনার শিশুকে আপেল, কমলালেবু, তরমুজ, আঙুর, ডালিমসহ বিভিন্ন ধরনের ফল খাওয়াতে পারেন।

তথ্যসূত্র : বোল্ডস্কাই

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড