• মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

অ্যাসিডিটির সমস্যায় ভুগছেন? সমাধান দেবে এই খাবারগুলো

  লাইফস্টাইল ডেস্ক

২৬ জুন ২০২০, ২০:০৭
অ্যাসিডিটির সমস্যা
অ্যাসিডিটির সমস্যা (প্রতীকী ছবি)

বিভিন্ন কারণেই অ্যাসিডিটির মতো কষ্টকর সমস্যা দেখা দিতে পারে। খাদ্যাভ্যাসে অনিয়ম, হজমের সমস্যা, বেশি পরিমাণে তেলযুক্ত খাবার খাওয়া কিংবা কোনো ওষুধের পার্শ্বপ্রতিক্রিয়া থেকেও এই সমস্যার সৃষ্টি হতে পারে। এমন সমস্যা হুট করে দেখা দিলে বা বেড়ে গেলে যে খাবারগুলো গ্রহণে দ্রুত সমস্যা কমিয়ে আনা সম্ভব জেনে রাখুন সেগুলো।

অ্যালোভেরা

শুধু রোদেপোড়াভাব নয়, অ্যাসিডিটির সমস্যা অল্প সময়ের মাঝে কমিয়ে আনার ক্ষেত্রে অ্যালোভেরা পাতার জেল ১০০ ভাগ কার্যকর বলে জানাচ্ছে বেশ কিছু পরীক্ষার ফল। দ্রুততম সময়ের মাঝে বুক-পেট জ্বালাপোড়ার সমস্যা কমাতে চাইলে শসার সঙ্গে অ্যালো জেল ব্লেন্ড করে পান করতে হবে।

ওটস

পর্যাপ্ত পরিমাণ আঁশ সমৃদ্ধ এই খাবারটি পাকস্থলীর সমস্যার পাশাপাশি বুক ও পেটের জ্বালাপোড়াভাব কমাতে কাজ করবে। সকালের নাশতায় তেল ও মশলাবিহীন খাবার খেতে চাইলে ওটসকে প্রাধান্য দিতে হবে। এছাড়া তাৎক্ষণিকভাবে অ্যাসিডিটির সমস্যা কমাতে চাইলে উদ্ভিজ দুধের (আমন্ড মিল্ক, সয়া মিল্ক) সঙ্গে মিশিয়ে খেতে হবে।

কলা

ফল পছন্দ করলেও কলা পছন্দ করেন না বেশিরভাগ মানুষ। কিন্তু অ্যাসিডিটির মতো কষ্টকর সমস্যাটি থেকে রেহাই পেতে সহজলভ্য এই ফলটিই ভরসা। পাকা কলায় থাকা উচ্চমাত্রার pH অ্যাসিডিটির সমস্যাকে প্রশমিত করতে কাজ করে। ঘরে ও হাতের কাছে অন্য কিছু না থাকলে একটি মাঝারি আকৃতির পাকা কলা খেলেই বুক ও পেটের জ্বালাপোড়াভাব কমে আসবে। এছাড়া সকালে যারা ওটস খাওয়ার পরিকল্পনা করছেন, ওটসের সঙ্গে একটি পাকা কলা রাখার চেষ্টা করবেন অবশ্যই।

আরও পড়ুন : খেয়েছেন সুস্বাদু আমের পাটিসাপটা? জেনে নিন রেসিপি

মৌরি

সুগন্ধযুক্ত এই মশলাটি অ্যাসিডিটির সমস্যা কমাতে খুব দারুণ কাজ করে। মৌরির চা পানে বুক ও পেট জ্বালাপোড়ার সমস্যা প্রশমিত হবে। তবে প্রতিদিনের খাদ্যাভ্যাসে মৌরি রাখতে পারলে সবচেয়ে বেশি উপকার পাওয়া যাবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড