• শনিবার, ২৬ সেপ্টেম্বর ২০২০, ১১ আশ্বিন ১৪২৭  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

খেয়েছেন সুস্বাদু আমের পাটিসাপটা? জেনে নিন রেসিপি

  লাইফস্টাইল ডেস্ক

২৬ জুন ২০২০, ০০:৫০
আমের পাটিসাপটা
আমের পাটিসাপটা (ছবি : সংগৃহীত)

সময়ের সঙ্গে মহামারিতে রূপ নেওয়া প্রাণঘাতী করোনা ভাইরাসের ভয়াল তাণ্ডবের মাঝেই চলছে ফলের মৌসুম। ইতোমধ্যেই বাজারে বাহারি ফলের সমাহার। যার মধ্যে রয়েছে পাকা আমও। আম খালি খাওয়ার পাশাপাশি তৈরি করে খেতে পারেন সুস্বাদু সব খাবারও। আজ জেনে নিন আম দিয়ে পাটিসাপটা তৈরির রেসিপি-

উপকরণ

* ১/২ কাপ আমের পাল্প * ১ কাপ চালের গুঁড়া * ১/২ কাপ কাপ ময়দা * ১/২ কাপ কাপ চিনি * ১ টেবিল চামচ ঘি * ১ চিমটি লবণ * প্রয়োজনমতো পানি * প্রয়োজনমতো তেল।

পুরের জন্য

* ২ টেবিল চামচ সুজি * ৩ কাপ লিকুইড দুধ * ১/২ কাপ আমের পাল্প * ১/২ কাপ চিনি * ১ টেবিল চামচ কাজুবাদাম * ১ টেবিল চামচ পেস্তা * ১ টেবিল চামচ আমের টুকরা * ৪টি এলাচ * ১ চিমটি লবণ।

যেভাবে তৈরি করবেন আমের পাটিসাপটা

প্রথমে একটা পাত্রে পাকা আমের পাল্প ঢেলে নিতে হবে। একে একে চালের গুঁড়া, ময়দা, চিনি, লবণ, ঘি দিয়ে ভালো করে মিশিয়ে মেখে নিতে হবে। প্রয়োজনে অল্প পানি দিয়ে ভালো করে মেখে ব্যটার তৈরি করতে হবে। ১/২ ঘণ্টা রেস্টে রাখতে হবে ঢাকা দিয়ে।

প্যান গরম করে সামান্য তেল ব্রাশ করে সুজি লালচে করে ভেজে নিতে হবে। লিকুইড দুধ দিয়ে দিতে হবে। চিনি, পাকা আমের পাল্প, এলাচ, টুকরো কাজুবাদাম, টুকরো করা পাকা আম, এক চিমটি লবণ দিয়ে ভালো করে মিশিয়ে অনবরত নাড়তে হবে।

আরও পড়ুন : করোনাকালে সন্তানের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াবেন যেভাবে

অল্প নরম থাকতে নামিয়ে নিতে হবে। প্যান গরম করে সামান্য তেল ব্রাশ করে তৈরি করা ব্যটার দিয়ে অল্প সময় ঢাকা দিতে হবে।তৈরি করা পুর একপাশে দিয়ে ভাঁজ করে নিতে হবে। তৈরি হয়ে যাবে পাকা আমের পাটিসাপটা পিঠা। পরিবেশনের আগে তৈরি করা পিঠার উপরে পেস্তা কুচি দিয়ে দিতে হবে।

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড