• বুধবার, ০১ ফেব্রুয়ারি ২০২৩, ১৮ মাঘ ১৪২৯  |   ২০ °সে
  • বেটা ভার্সন
sonargao

গরুর মাংস নরম করার কিছু সহজ উপায়

  অধিকার ডেস্ক    ২৭ আগস্ট ২০১৮, ১৬:১৭

ঈদুল আজহা শেষ। এখন বেশ কিছুদিন চলবে গরুর মাংস দিয়ে নানা ধরনের রান্না। কিন্তু রান্নার সময় মাংস শক্ত হয়ে থাকলে রান্নায় পোহাতে হয় নানা ঝক্কি। তাই রান্নার সময় মাংস নরম আর তাড়াতাড়ি সিদ্ধ করতে অবলম্বন করতে পারেন কিছু উপায়।

হাতুড়ি দিয়ে আঘাত

হাতুড়ি দিয়ে মাংসকে বারবার আঘাত করা (পাউন্ডিং) মাংস নরম করার বেশ বিস্ময়কর এবং কার্যকরী একটি উপায়। এতে মাংস নরম হয় সহজে। মাংসকে বিদ্ধ করার জন্য ডজনেরও বেশি নিডল বা পয়েন্ট যুক্ত স্পেশাল টেন্ডারাইজার টুল পাওয়া যায়।

ম্যারিনেট করুন অ্যানজাইম দিয়ে

পেঁপে, আনারস অথবা নাশপাতির মত ফলের অ্যানজাইম মাংসকে নরম করতে সাহায্য করে। এ ধরনের ফলের যেকোনো একটি বেটে এবং মসলা যোগ করে মাংসকে ম্যারিনেট করে ৩০ মিনিটের মতো রাখুন।

আনারসের শক্তিশালী অ্যানজাইম ব্রোমিলেইন মাংসকে খুব দ্রুত নরম করতে পারে সে কারণে মাংসকে আনারসে বেশিক্ষণ না রাখাই উচিত।

অ্যাসিডের সাহায্যে ম্যারিনেট

গরুর মাংসকে লেবু, ভিনেগার বা দই দিয়ে ম্যারিনেট করে রাখুন। এই অ্যাসিড গরুর মাংসকে ভাঙ্গতে সাহায্য করে। তবে বেশিক্ষণ ম্যারিনেট করে না রাখাই ভাল নইলে মাংসের প্রোটিন স্ট্রাকচার অত্যাধিক দুর্বল হয়ে যেতে পারে। সর্বোচ্চ আধা ঘণ্টা ম্যারিনেট করে রাখা যেতে পারে।

মাংসকে স্কোরিং করুন

স্কোরিং (মাংসের সারফেসকে আড়াআড়ি করে অগভীরভাবে কাটা) করে কাটলে মাংস নরম হয়। কারণ এই পদ্ধতি শক্ত প্রোটিন ভাঙ্গতে সহায়তা করে।

লবণ মেখে রেখে দিন

রান্নার পূর্বে মাংসে বেশি করে লবণ মেখে ১-২ ঘণ্টা রেখে দিন। এটি শক্ত মাসল ফাইবার ভাঙ্গার অন্যতম কার্যকরী উপায়, এতে কোনো ম্যারিনেড প্রয়োজন হবে না। রান্নার পূর্বে অবশ্যই লবণ ধুয়ে ফেলতে হবে।

রান্নার সময় চিনি দিন

মাংস রান্না করার সময় অল্প পরিমাণে চিনি দিতে পারেন। বেশি চিনি দিলে রান্নার সময় চিনি গলে গিয়ে মাংস পুড়ে যেতে পারে। এটি স্বাস্থ্যে বিরূপ প্রভাব ফেলতে পারে।

টেন্ডারাইজিং পাউডার

টেন্ডারাইজিং পাউডারে যে এনজাইম থাকে তা মাংসের শক্ত ফাইবার ভাঙ্গতে সাহায্য করে। প্রায়ক্ষেত্রে এসব এনজাইম আনারস বা পেঁপের নির্যাস থেকে সংগ্রহ করা হয়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড