• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

সহজেই বাড়তি ওজন কমাবেন যেভাবে

  লাইফস্টাইল ডেস্ক

০৬ জুন ২০২০, ১২:২৯
বাড়তি ওজন
সহজেই বাড়তি ওজন কমাবেন যেভাবে (প্রতীকী ছবি)

বাড়তি ওজন ডেকে আনতে পারে নানা রোগ-ব্যাধি, তাই অতিরিক্ত ওজন ঝড়িয়ে ফেলাই বুদ্ধিমানের কাজ। বিশেষজ্ঞরা বলছেন, মহামারি করোনা ভাইরাসের এই সময়ে বাড়তি ওজন কমানোর পাশাপাশি সংক্রমণ থেকে বাঁচতে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোও জরুরি। কারণ ওজন অতিরিক্ত হলে রোগ প্রতিরোধ ক্ষমতা স্বাভাবিকভাবেই কমতে থাকে।

এ জন্য বাড়িতেই ব্যায়াম-পরিশ্রম জরুরি। আশার কথা হলো, এই গরমে অনেকরকম ফল মিলছে বাজারে। ভাবছেন, ফলের সাথে ওজন কমানোর কী সম্পর্ক? আসলে সেইসব ফল খেলে কমবে আপনার ওজন। জেনে নিন-

আম

ফলের রাজা হলেও ওজন কমানোর পথে আমকে মনে করা হয় বড় ভিলেন। কিন্তু আমের মধ্যে রয়েছে ভিটামিন এ, সি, ডি এবং পেকটিন প্রোটিন। যা গরমকালের জন্য খুবই স্বাস্থ্যকর।

লিচু

অ্যান্টিঅক্সিড্যান্ট থাকার জন্য রসাল, সুস্বাদু লিচু যে মেদ ঝরানোর প্রায় সুপারফুড তা অনেকেই জানেন না। লিচু শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতেও সাহায্য করে। তবে কখনই খাওয়ার পর ডেজার্ট হিসেবে লিচু খাবেন না। এতে হিতে বিপরীত ফল হবে। খাওয়ার অন্তত এক ঘণ্টা পর লিচু খান।

তরমুজ

বাইরে সবুজ আর ভেতরে টুকটুকে লাল এই ফলের ৯২ শতাংশ পানি। এছাড়াও ভিটামিন এ, বি৬-এর মতো এসেনশিয়াল নিউট্রিয়েন্ট, অ্যামাইনো অ্যাসিড ও ডায়েটারি ফাইবার থাকে।

আনারস

পুষ্টির কথা বলতে গেলে অনেকেই আনারসের কথা ভুলে যান। আনারস প্রদাহ কমাতে ও হজমে সাহায্য করে। মেটাবলিজম রেট বাড়ায় মেদ ঝরানো সহজ হয়।

ফুটি

এই ফলের মধ্যে রয়েছে প্রচুর ভিটামিন সি। গন্ধ ও স্বাদের জন্য অনেকেই ফুটি খেতে তেমন পছন্দ করেন না। আসলে কাপ প্লেট ফুটি মেদ ঝরাতে দারুণ উপকারী।

আরও পড়ুন : হাঁচি-কাশি হলেই কী করোনার ভয়াল থাবা?

প্লাম

প্লাম লো ক্যালোরি ফল যার মধ্যে রয়েছে সরবিটল, ইসেটিনের মতো ডায়েটারি ফাইবার। যা হজমে ও ওজন কমাতে সাহায্য করে।

পিচ

কমলা-হলুদ এই ফল মেদ ঝরানোর জন্য বেশ জনপ্রিয়। ভিটামিন ও মিনারেলে পরিপূর্ণ এই ফল ডিটক্স করতে ও ত্বক ভালো রাখতে সাহায্য করে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড