• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

শরীরের কোথাও পুড়ে গেলে ভুলেও এই ৫ কাজ করবেন না

  ক্যারিয়ার ডেস্ক

০২ জুন ২০২০, ১৩:৩০
শরীরের কোথাও পুড়ে গেলে করণীয়
শরীরের কোথাও পুড়ে গেলে ভুলেও এই ৫ কাজ করবেন না (প্রতীকী ছবি)

দুর্ঘটনাবশত রান্নার সময় আপনার হাত পুড়ে গেলে প্রথমে কী করবেন? আক্রান্ত স্থানে বরফ লাগাবেন নাকি পানি ঢালবেন? ইন্টারনেট ঘাটলেই এ নিয়ে মিলবে প্রচুর টিপস এবং কৌশল। আর শরীরের কোথাও পুড়ে গেলে সঙ্গে সঙ্গে প্রথমে কী করা উচিত তা নিয়ে বিভ্রান্ত হওয়া স্বাভাবিক।

তবে ক্ষতি কমানোর জন্য তড়িঘড়ি করে যা কিছু পদক্ষেপ নেন, তার সবটাই সঠিক নয়। কখনো কখনো আগুনে পোড়া চিকিৎসা করতে গিয়ে না বুঝে আমরা ভালোর জায়গায় মন্দ করে ফেলি। আগুনে পোড়া চিকিৎসায় কিছু ভুল কাজ করা কখনোই উচিত নয়। জেনে নিন কী সেই কাজ-

ভুলেও বরফ বা ঠান্ডা পানি দেবেন না

শরীরের কোথাও পুড়ে গেলে সঙ্গে সঙ্গে কমপক্ষে বিশ মিনিট ধরে সেখানে পানি ঢালা উচিত। তবে খেয়াল রাখবেন পানি রুম টেম্পারেচারের হতে হবে। ভুলেও ক্ষতিগ্রস্ত স্থানে বরফ বা ঠান্ডা পানি দেবেন না। কারণ এটি টিস্যুর ক্ষতি করতে পারে।

ফোস্কা গলাবেন না

পুড়ে যাওয়া স্থান যদি ফোস্কায় পরিণত হয় তবে এটি গলানোর চেষ্টা করবেন না। নিজে থেকে এটি করলে সংক্রমণ হতে পারে। ফোস্কার জায়গায় যদি খুব ব্যথা হয় তবে আপনার চিকিৎসকের সাথে পরামর্শ করুন।

অ্যান্টিবায়োটিক প্রয়োগ করা যাবে না

ছোটখাটো বার্নের জন্য আপনার অ্যান্টিবায়োটিকের দরকার নেই। অ্যান্টিবায়োটিক পুরো শরীর জীবাণুমুক্ত করতে পারে, যা প্রয়োজন হয় না। আমাদের ত্বকে স্বাস্থ্যকর ব্যাকটেরিয়া রয়েছে যা ত্বককে নিজে থেকে নিরাময় করতে পারে।

মাখন কিংবা টুথপেস্ট ব্যবহার করবেন না

ক্ষত স্থানে মাখন, মেয়নেজ বা টুথপেস্ট প্রয়োগ করলে তা আরও খারাপ করে তুলতে পারে। এর পরিবর্তে মাইক্রোবিয়াল মলম প্রয়োগ করুন। যদি ব্যথা হয়, তবে চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ব্যথা-উপশম করার ওষুধ খান।

সূর্যের আলোর সংস্পর্শে আনবেন না

প্রথম তিনদিনের জন্য পুড়ে যাওয়া স্থান সূর্যের আলোর সংস্পর্শে আনবেন না। ঘরের বাইরে বেরোনোর সময় ক্ষত স্থান ঢেকে রাখুন। সূর্যের রশ্মি ফোসকা সৃষ্টি করতে পারে। যদি বার্ন আপনার মুখে থাকে তবে এটি স্কার্ফ দিয়ে ঢেকে রাখুন।

আরও পড়ুন : বিপদমুক্ত থাকতে নিয়ম মেনে অ্যাপল সাইডার ভিনিগার খান

মনে রাখবেন, আপনার পোড়া কী ধরণের তা পরীক্ষা করা গুরুত্বপূর্ণ। এটি যদি ছোটখাট কিছু হয় তবে বাড়িতেই প্রতিকার করতে পারেন। তবে গুরুতর ক্ষেত্রে চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড