• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

খেয়েছেন কাঁচা কলার চিপস? তৈরি করুন বাড়িতেই

  লাইফস্টাইল ডেস্ক

০১ জুন ২০২০, ০৮:৩০
কাঁচা কলার চিপস
কাঁচা কলার চিপস (ছবি : সংগৃহীত)

ছোট-বড় সবারই পছন্দের একটি খাবার চিপস। চিপসের নাম শুনলেই মনে আসে আলুর কথা। কিন্তু কাঁচা কলা দিয়েও সুস্বাদু চিপস তৈরি করা যায়। যেসব শিশু সবজি খেতে চায় না, তাদের এভাবে চিপস তৈরি করে খাওয়াতে পারেন। স্বাদ ও পুষ্টি দুটোই পাবে। চলুন তবে জেনে নেওয়া যাক কাঁচা কলার চিপস তৈরির রেসিপি-

উপকরণ

* কাঁচা কলা- ২টি * লবণ- স্বাদ অনুযায়ী * হলুদ গুঁড়া- ১/২ চা চামচ * লালমরিচের গুঁড়া- ১/২ চা চামচ * বেসন- ১/২ কাপ * কর্ন ফ্লাওয়ার- ২ চা চামচ * জিরা গুঁড়া- ১/২ চা চামচ * গোলমরিচের গুঁড়া- সামান্য * তেল- ভাজার জন্য।

যেভাবে তৈরি করবেন

প্রথমে কাঁচা কলাগুলো পাতলা পাতলা স্লাইসে গোল করে কেটে নিন। কাটার সঙ্গে সঙ্গে লবণ ও হলুদ দিয়ে মাখিয়ে রাখুন। এভাবে মাখিয়ে না রাখলে খুব দ্রুতই কাঁচা কলা কালো হয়ে যায়।

এবার একটি পাত্রে হলুদ গুঁড়া, লালমরিচের গুঁড়া, জিরা গুঁড়া ও কর্ন ফ্লাওয়ার ভালোভাবে মিশিয়ে নিন। তারপর সামান্য একটু পানি দিয়ে বেসন গুলিয়ে নিন এবং এটি ওই মসলার মিশ্রণে ঢেলে দিন।

এখন সামান্য লবণ দিয়ে সব উপকরণগুলো মিশিয়ে ফেলুন। তারপর গোল গোল করে কেটে রাখা কাঁচা কলাগুলো এই মিশ্রণে দিয়ে দিন এবং ভালোভাবে কোটিং করে নিন। অর্থাৎ কাঁচা কলার সাথে যাতে মশলাগুলো ভালো করে লাগে সেদিকে খেয়াল রাখুন।

আরও পড়ুন : যে কারণে দুধ পান করবেন

অন্যদিকে তেল গরম করতে দিন। অনেকে তেলে না ভেজে ওভেনে বেক করে নেন। ওভেন না থাকলে ডুবো তেলে মুচমুচে করে ভেজে নিতে হবে। গরম তেলে একে একে কাঁচকলার চিপসগুলো দিয়ে দিন এবং বাদামি রং না আসা পর্যন্ত ভাজতে থাকুন।

ভাজা হয়ে গেলে চিপসগুলো কিচেন টিস্যুতে তুলে রাখুন যাতে এক্সট্রা তেল শুষে নেয়। এবার উপর থেকে সামান্য গোলমরিচের গুঁড়ো ছিটিয়ে দিন। তৈরি হয়ে গেল কাঁচা কলার চিপস।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড