• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

নিয়মিত মাশরুম খেলে মিলবে যত উপকার

  লাইফস্টাইল ডেস্ক

২৮ মে ২০২০, ১১:২০
মাশরুম
নিয়মিত মাশরুম খেলে মিলবে যত উপকার (প্রতীকী ছবি)

প্রতিদিন নিয়ম করে মাশরুম খেলে শরীরের গ্লুকোজ নিয়ন্ত্রণ ব্যবস্থার উন্নতি হয়। একই সঙ্গে এটি দেহের উপকারী জীবাণুর সংখ্যা বাড়ানোর কাজও করে। এর ফলে গ্লুকোজের নিয়ন্ত্রণ হয় এ জন্য ডায়াবেটিসও নিয়ন্ত্রণে থাকে।

পেনসিলভ্যানিয়া স্টেট বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মার্গারিটা টি ক্যান্টোর্নার বলেন, গবেষণার জন্য ইঁদুরদের নিয়মিত মাশরুম খাইয়ে দেখা গেছে তাদের শরীরে মাইক্রোবস বা মাইক্রোবায়োটার কম্পোজিশন বদলে গেছে। অনেক পরিমাণ ফ্যাটি অ্যাসিড উৎপাদিত হয়েছে। বিশেষ করে সুসিনেট ও প্রোপায়োনেট।

জার্নাল অব ফাংশানাল ফুডস নামের ওই গবেষণায় প্রধানত দুই ধরনের ইঁদুর ব্যবহার করা হয়েছে, এদের প্রতিদিন মাশরুম খাওয়ানো হত। একটি গ্রুপে ছিল মাইক্রোবায়োটা, অন্যরা ছিল জিরাম মুক্ত।

মাশরুম অন্ত্রের ব্যাকটেরিয়া মধ্যে এক টানা বিক্রিয়া সৃষ্টি করে। যার ফলে প্রিভোটেলার উৎপাদন বেড়ে যায়। প্রিভোটেলা হল এমন এক ব্যাকটেরিয়া যা প্রোপায়োনেট আর সুসিনেট উৎপাদন করে।

এই অ্যাসিড গুলো মস্তিষ্কে এবং অন্ত্রের মধ্যবর্তী পথের জিনের অভিব্যক্তি ঘটায়। যা আবার গ্লুকোজ বা গ্লুকোনিওজেনেসিসের উৎপাদন পরিচালনা করতে সাহায্য করে।

মাশরুম, এই ক্ষেত্রে একটি প্রিবায়োটিক হিসাবে কাজ করে। এটি এমন একটি পদার্থ যা অন্ত্রে আগে থেকেই উপস্থিত উপকারী ব্যাকটেরিয়ার কাজে লাগে। প্রোবায়োটিক গুলো হল উপকারী ব্যাকটেরিয়া। যা পাচনতন্ত্রের মধ্যে থেকে যায়।

আরও পড়ুন : করোনার ঝুঁকিমুক্ত থাকতে জানুন মাস্ক ব্যবহারের সঠিক নিয়ম

মাশরুমের এই প্রোবায়োটিক গুরুত্ব ছাড়াও গবেষণায় প্রমাণিত যে, খাদ্য এবং মাইক্রোবায়োটার মধ্যে নিবিড় যোগও রয়েছে।

অধ্যাপক মার্গারিটা টি ক্যান্টোর্নারের কথায়, এটা খুব স্পষ্ট যে খাবারে ছোটখাটো কোনও পরিবর্তন হলেই মাইক্রোবায়োটা পরিবর্তিত হয়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড