• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

করোনাকালে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াবেন যেভাবে

  লাইফস্টাইল ডেস্ক

২৬ মে ২০২০, ১১:৫৪
রোগ প্রতিরোধ ক্ষমতা
করোনাকালে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াবেন যেভাবে (প্রতীকী ছবি)

সময়ের সঙ্গে পাল্লা দিয়ে মহামারি হয়ে গর্জে ওঠা করোনা ভাইরাসের হাত থেকে রক্ষা পেতে দীর্ঘদিন ঘরবন্দি সাধারণ মানুষ। ঘরেই কাটছে বেশির ভাগ সময়। সামাজিক-শারীরিক দূরত্ব যেহেতু জরুরি, তাই প্রয়োজন ছাড়া বাইরেও বের হচ্ছেন না কেউ। আর শরীরচর্চা বা হাঁটাচলা প্রায় বন্ধ। ঘরে থেকেই স্বাস্থ্যসচেতন মানুষ যতটা সম্ভব শরীরচর্চা করছেন।

লকডাউনে আমাদের দৈনন্দিন কার্যকলাপ যেভাবে কমে গেছে, তাতে বিরূপ প্রভাব পড়ছে স্বাস্থ্যের ওপর। বিশেষজ্ঞদের মতে, শুধু ঘন ঘন হাত ধুলেই হবে না, শরীর সুস্থ রাখাও জরুরি। এই সময় বাড়িতে থেকেই বাড়িয়ে তুলতে হবে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা।

ঘরবন্দি অবস্থায় কীভাবে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তুলবেন, সে বিষয়ে বিস্তারিত উঠে এসেছে ভারতের সংবাদমাধ্যম জি নিউজের এক প্রতিবেদনে। চলুন, জেনে নিই—

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর জন্য পর্যাপ্ত ঘুমের প্রয়োজন। লকডাউনে বেশি রাত অবধি জেগে দেরি করে ঘুম থেকে ওঠার প্রবণতা বেড়েছে বহুগুণ, যা শরীরের জন্য মোটেও ভালো নয়। শুধু লকডাউনেই নয়, শরীর সুস্থ রাখতে প্রতিদিন নির্দিষ্ট সময়ে ঘুম এবং ভোরে ঘুম থেকে ওঠার অভ্যাস করা উচিত। ঘুম নিয়ন্ত্রণের মাধ্যমে রোগ প্রতিরোধ ক্ষমতাও বাড়বে। ডায়াবেটিস, স্থূলত্ব, হৃদরোগ ও রক্তচাপের সমস্যা নিয়ন্ত্রণে রাখতেও পর্যাপ্ত ঘুমের পরামর্শ দেন চিকিৎসকেরা।

এমন পরিস্থিতিতে একটি নির্দিষ্ট রুটিন ঠিক করে নিন। ঘুম থেকে ওঠার দুই ঘণ্টার মধ্যে পেট ভরে প্রাতঃরাশ করুন। এর সঙ্গে প্রতি তিন থেকে চার ঘণ্টা পরপর হালকা খাবার খান। দুপুরের খাবার বেলা ১২টা থেকে ১টার মধ্যে সেরে ফেলুন। সন্ধ্যায় কম চিনিযুক্ত চায়ের সঙ্গে চিঁড়ে অথবা সুজির মতো হালকা খাবার খেতে পারেন।

আরও পড়ুন : করোনার ছোবলে প্রতিবেশী আক্রান্ত? জেনে নিন কী করবেন

৯টার মধ্যে রাতের খাবার সেরে ফেলুন। সেই সঙ্গে সারা দিন নিয়ম করে প্রচুর পানি পান করুন। এর ফলে শরীর থেকে টক্সিন দূর হবে এবং শরীরে প্রয়োজনীয় অক্সিজেন সরবরাহ করে শরীর সতেজ রাখতে সাহায্য করবে। এছাড়া যারা প্রতিদিন যোগব্যায়াম বা অন্য শারীরিক কসরত করেন, তা নিয়মিত অভ্যাসে রাখুন। প্রতিদিন নিয়ম করে ১৫ থেকে ২০ মিনিট ধ্যান বা মেডিটেশন করুন। এর ফলে আপনার মনও শান্ত থাকবে, মানসিক চাপ কমাতেও সাহায্য করবে। মনে রাখতে হবে, স্বাস্থ্যই সকল সুখের মূল।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড