• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

করোনা থেকে বাঁচতে হাত ধুয়ে শুকানো কতটা জরুরী

  লাইফস্টাইল ডেস্ক

১৯ এপ্রিল ২০২০, ১৩:০৪
করোনা ভাইরাস
ছবি : সংগৃহীত

করোনা ভাইরাস থেকে বাঁচতে অন্যতম উপায় হিসেবে বলা হচ্ছে বারবার হাত ধুতে। হাত জীবাণুমুক্ত থাকলে আপনি করোনার হাত থেকে নিরাপদে থাকতে পারবেন। কিন্তু শুধুমাত্র হাত ধোয়াই কি আপনার পক্ষে যথেষ্ট? হাত ধোয়া যতটা জরুরি ততটাই প্রয়োজন হাত শুকনো করা। বিশেষজ্ঞরা কিন্তু এমনটাই বলছেন।

শুকনো ত্বক বেশি নিরাপদ হয়। শুকনো ত্বকে জীবাণু কম থাকে। হাত শুকনো রাখলে কেবল হাতের আর্দ্রতাই দূর হয় না, জীবাণুর সংখ্যাও হ্রাস করে। এছাড়াও, পরিবেশে জীবাণুর বিস্তারকে হ্রাস করে। শুষ্ক ত্বকের চেয়ে ভেজা ত্বক থেকে জীবাণু ছড়িয়ে পড়ার সম্ভাবনা বেশি থাকে।

আপনি হয়তো ভাবছেন কাপড়ের তোয়ালে দিয়ে হাত শুকানো নিরাপদ। কিন্তু এতেও জীবাণুর জন্ম হতে পারে। বিশেষজ্ঞদের মতে, এক্ষেত্রে ডিসপোজেবল টিস্যু পেপার ব্যবহার করা ভালো। ডিসপোজেবল টিস্যু পেপার দিয়ে হাত মোছা বা শুকানো উচিত কারণ এটি দ্রুত হাতের আর্দ্রতা শুষে নেয়। হাতের আর্দ্রতা দূর করার সবচেয়ে দ্রুততম এবং কার্যকর উপায় এটি। তাই, কোভিড-১৯ এর বিস্তার এড়াতে এটি গুরুত্বপূর্ণ হতে পারে।

ভালো করে হাত ধোয় অনেকেই কিন্তু প্রায়ই হাত শুকনো করার বিষয়টি অনেকে উপেক্ষা করে। হাত শুকনো রাখাও পরিষ্কার-পরিচ্ছন্নতার একটি গুরুত্বপূর্ণ অঙ্গ। শুধু করোনা নয়, যদি আপনি রোগ থেকে দূরে থাকতে চান তবে নিজেকে পরিষ্কার রাখুন এবং আপনার হাতও পরিষ্কার রাখুন।

বিশেষজ্ঞদের মতে, কিছু মানুষ বিশ্বাস করে যে এয়ার ড্রায়ার দিয়ে হাত শুকানো ভালো, কারণ এতে ব্যাকটেরিয়া বা অন্যান্য জীবাণুগুলো জীবিত থাকে না, কিন্তু এটি একটি মিথ্যা। এয়ার ড্রায়ার দিয়ে হাত শুকানো পরিবেশকে দূষিত করতে পারে এবং ড্রায়ারগুলো বাতাসে অণুজীবের বিস্তার বাড়িয়ে তুলতে পারে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড