• রোববার, ০৭ জুন ২০২০, ২৪ জ্যৈষ্ঠ ১৪২৭  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

মাস্ক ব্যবহারে এড়িয়ে চলুন এসব ভুল

  স্বাস্থ্য ডেস্ক

০৮ এপ্রিল ২০২০, ১৮:০৮
মাস্ক ব্যবহার
মাস্ক ব্যবহার (প্রতীকী ছবি)

প্রাণঘাতী করোনা ভাইরাসের বিষাক্ত ছোবল রুখতে সার্জিক্যাল বা ঘরে তৈরি যেমন মাস্কই ব্যবহার করুন না কেন, তা যেন সঠিক মাপের ও পরিচ্ছন্ন থাকে সে ব্যাপারে সতর্ক থাকতে হবে। তবে অধিকাংশ ক্ষেত্রে আমরা অনেকেই মাস্ক ব্যবহার করলেও এর সঠিক পদ্ধতি জানি না। এ জন্য স্বাস্থ্য-বিষয়ক একটি ওয়েবসাইট অবলম্বনে মাস্ক ব্যবহারের ত্রুটিগুলো তুলে ধরা হলো। এতে সহজেই যে কেউ মাস্ক ব্যবহারের ভুলগুলো এড়িয়ে চলতে পারবেন।

কেবল মুখ ঢাকে এমন মাস্ক অথবা দুর্বল ফিল্টার সমৃদ্ধ মাস্ক ব্যবহার: সার্জিক্যাল বা ঘরে তৈরি মাস্ক যেটাই ব্যবহার করুন না কেনো তা যেন নাক ও মুখ সম্পূর্ণভাবে ঢেকে থাকে সেদিকে খেয়াল রাখতে হবে।

শুধু মুখ ঢাকে এমন মাস্ক ব্যবহার করলে জীবাণু নাকের মধ্য দিয়ে প্রবেশ করতে পারে। এছাড়াও মাস্ক যদি মাপমতো না হয় তাহলে তা সঠিক সুরক্ষা দিতে পারবে না। তাই নাক ও মুখ ঢাকে এমন মাপমতো মাস্ক ব্যবহার করা উচিত।

ভুল সময়ে মাস্ক খোলা: এটি মাস্ক ব্যবহারের অন্যতম একটি ভুল। ঘর থেকে বাইরে যাওয়ার আগে নিজের পরিষ্কার-পরিচ্ছন্নতা সম্পর্কে নিশ্চিত হওয়া উচিত। তাহলে হাত থেকে মাস্কে জীবাণু যাওয়ার ঝুঁকি থাকবে না। একইভাবে বাসায় ফিরেই মাস্ক খুলে ফেলা যাবে না। প্রথমে হাত ভালোভাবে পরিষ্কার করে মাস্কের ফিতা ধরে খুলতে হবে। মনে রাখতে হবে, প্রতিবার মাস্ক ব্যবহার করার পরে তা সাবান-পানি দিয়ে ধুয়ে পরিষ্কার করতে হবে যাতে জীবাণুনাশ হয়।

মাস্ক স্পর্শ করা: মাস্ক পরা বা খোলার জন্য এর ফিতার অংশ ব্যবহার করুন। মাস্কের ভেতরের অংশের মতো বাইরের অংশও স্পর্শ করা ঠিক নয়। এতে সংক্রমণ দ্রুত ছড়িয়ে পড়ার সম্ভাবনা থাকে।

মাস্ক খুলে কথা বলা: মাস্ক ব্যবহার করে কথা বলাটা বেশ ঝামেলাজনক। তার অর্থ এই নয় যে, কথা বলার সময় মাস্ক খুলে কথা বলবেন। মনে রাখতে হবে, করোনা ভাইরাস শ্বাস-প্রশ্বাসের মাধ্যমেও ছড়াতে পারে। অসুস্থ কোনো ব্যক্তির সঙ্গে কথা বললে এর ঝুঁকি বেড়ে যায়। তাই মাস্ক ব্যবহার করেই সকলের সঙ্গে কথা বলুন।

আরও পড়ুন : সাবধান! করোনা সংক্রমণের অন্যতম মাধ্যম আপনার চোখ

অন্যান্য সতর্কতা: মনে রাখতে হবে, মাস্ক ব্যবহারে সংক্রমণ ছড়ানোর ঝুঁকি কমে। আর এটা বেশি কার্যকর হয় তখন, যখন আপনি নিরাপদ থাকার অন্যান্য বিষয় যেমন- ঘন ঘন হাত ধোয়া, স্যানিটাইজার ব্যবহার ও সামাজিক দূরত্ব ঠিকভাবে মেনে চলবেন।

ওডি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড