• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

গৃহবন্দি সময়টায় তৈরি করুন কলকাতা স্টাইলের ডিম-পরোটা রোল

  লাইফস্টাইল ডেস্ক

০৭ এপ্রিল ২০২০, ১৮:৪৯
ডিম-পরোটা রোল
কলকাতা স্টাইলের ডিম-পরোটা রোল (ছবি : ইন্টারনেট)

প্রাণঘাতী করোনা ভাইরাসের সংক্রমণ ঠেকাতে ঘরবন্দি সময়টায় কিছু একটা খেতে ইচ্ছা করছে? কিন্তু কী খেতে ইচ্ছা করছে বুঝতে পারছেন না? ঘরবন্দি এই অলস সময়ে নিমেষেই বানিয়ে ফেলতে পারেন কলকাতার জনপ্রিয় স্ট্রিটফুডের স্টাইলে ডিম-পরোটা রোল। ময়দা, ডিম ও কাঁচামরিচ-পেঁয়াজ থাকলেই ঝটপট তৈরি করে নেওয়া যাবে মজাদার এই খাবারটি।

জেনে নিন ডিম-পরোটা রোল তৈরির রেসিপি:

পরোটা তৈরিতে যা লাগবে

* আড়াই কাপ ময়দা। * এক টেবিল চামচ চিনি। * এক চা চামচ লবণ। * দুই টেবিল চামচ তেল। * এক কাপ বা কিছুটা বেশি কুসুম গরম পানি।

রোল তৈরিতে যা প্রয়োজন হবে

* একটি পেঁয়াজ কুচি। * একটি বড় শসা কুচি। * ৩ থেকে ৪টি কাঁচামরিচ কুচি। * এক মুঠো ধনিয়াপাতা কুচি। * প্রতিটি পরোটার জন্য একটি করে ডিম। * স্বাদমতো চাট মসলা।

ডিম-পরোটা রোল যেভাবে তৈরি করবেন

১. একটি বড় পাত্রে ময়দা, চিনি, লবণ, তেল ও কুসুম গরম পানি একসঙ্গে মিশিয়ে ময়ান দিয়ে রাখতে হবে এক ঘণ্টার জন্য। এ সময়ের মাঝে পেঁয়াজ, কাঁচামরিচ, ধনিয়াপাতা কেটে নিতে হবে চিকন কুচি করে।

৩. ময়ান দিয়ে রাখা ময়দা থেকে ৬ থেকে ৭টি পরোটা গোলাকৃতি করে তৈরি করে নিতে হবে এবং একটি ছোট পাত্রে একটি ডিম ভেঙে এতে এক চিমটি লবণ ও চাটমসলা যোগ করতে হবে।

৪. এবারে ননস্টিকি প্যানে পরোটা ছেঁকে নিতে হবে। পরোটার উভয় পাশ হয়ে গেলে উঠিয়ে এতে ফেটানো ডিম দিয়ে দিতে হবে। মাঝারি আঁচে ডিমের একটা পাশ ভাজা হলে তার ওপরে পরোটা বসিয়ে উল্টে দিতে হবে। এভাবে প্রতিটি পরোটা ভেজে নিতে হবে।

আরও পড়ুন : গরম কিছু খেলেই কি মরে করোনার জীবাণু?

৫. সবগুলো ডিম-পরোটা ভাজা হয়ে গেলে প্রতিটি ডিম-পরোটার ভেতরে পেঁয়াজ, কাঁচামরিচ, শসা, ধনিয়াপাতা কুঁচি দিয়ে রোল তৈরি করতে হবে।

ব্যাস সবগুলো রোল তৈরি হয়ে গেলে চাটনি কিংবা রায়তার সঙ্গে পরিবেশন করুন মজাদার এই খাবারটি।

ওডি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড