• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

করোনার থাবা থেকে বাঁচতে বাজারের সময় যা করবেন

  লাইফস্টাইল ডেস্ক

০৭ এপ্রিল ২০২০, ১৭:০২
বাজার
বাজার (প্রতীকী ছবি)

বিশ্বব্যাপী ভয়াল আগ্রাসন চালাচ্ছে করোনা ভাইরাস বা কোভিড-১৯। এরই মধ্যে দেশের বিভিন্ন স্থানে চলছে লকডাউন। করোনার এই সময়ে ঘরবন্দি থাকলেও দৈনন্দিন প্রয়োজনে বাজার করতে যেতে হয় সবারই। এছাড়া ওষুধ ও পণ্যদ্রব্য কিনতে বাড়ির বাইরে তো যেতেই হচ্ছে। কিন্তু এই সুযোগে আপনার অজান্তেই আক্রান্ত কারও সংস্পর্শে আসলে শরীকে জেঁকে বসতে পারে করোনার জীবাণু।

তাই বাজার করার আগে ও পরে কী কী করণীয় সেই বিষয়ে কিছু পরামর্শ দেওয়া হলো-

বাজার করতে যাওয়ার সময় যা করবেন

বাজার করতে যাওয়ার সময় অবশ্যই মাস্ক পরবেন। সঠিকভাবে ও মানসম্মত মাস্ক পরবেন। চশমা অথবা সানগ্লাস পরা উত্তম। সম্ভব হলে হাত গ্লাভসও পরতে পারেন।

বাসায় ফিরে যা করবেন

বাসায় বাজার আনার পর প্রথমেই তা এমন জায়গায় রাখতে হবে যেন সেই জায়গাকে সাবান দিয়ে মুছা বা ধুয়া যায়। বাজারকারীর কাপড় ও জুতা এমন স্থানে খুলে রাখতে হবে যাতে তা বাসায় পরার কাপড়ের সংস্পর্শে না আসে। পারলে সঙ্গে সঙ্গে কাপড় সাবান-পানিতে ৫ মিনিট ডুবিয়ে রেখে কেচে নিতে হবে। এরপর বাজারকারীকে সঙ্গে সঙ্গে গোসল করতে হবে।

বাজার গোছানোর সময় যা করবেন

বাজার দুই ধরনের। যেমন, অপচনশীল (যা সাত দিন ফ্রিজের বাইরে রাখলে পচে না। যেমন, আলু,পেঁয়াজ, চাল, আটা, বিস্কুট ইত্যাদি)। আর একটি হলো পচনশীল (যা ফ্রিজের বাহিরে রাখলে সাত দিনের আগেই পচে যায়। যেমন, মাছ, মাংস, তরকারি ইত্যাদি)।

অপচনশীল বাজার গোছানোর ক্ষেত্রে যা করতে হবে: অপচনশীল বাজারগুলাকে আলাদা করে সাত দিনের জন্য এমন স্থানে রাখতে হবে যাতে তা কেউ সাত দিনের আগে স্পর্শ বা ব্যবহার না করে।

পচনশীল বাজারর ক্ষেত্রে যা করতে হবে: পচনশীল বাজার আবার দুই ধরনের। যেমন, চোকাযুক্ত বা প্যাকেট যুক্ত। এর মধ্যে থাকতে পারে তরল দুধের প্যাকেট, বাটার, শসা, লাউ, পটল, কলা, কমলা, আপেল ইত্যাদি রয়েছে। আর একটি হলো চোকা ছাড়া। যেমন, মাছ, মাংস, শাক, মিষ্টি ইত্যাদি। চোকা বা প্যাকেট মুক্ত বাজারকে প্রথমে ২০ সেকেন্ড সাবান-পানিতে ডুবিয়ে রাখার পরে তা পানিতে ধুয়ে সাবান মুক্ত করতে হবে। এরপর তা মুছে বা শুকিয়ে ফ্রিজে রাখতে হবে। পাউরুটির মতো পাতলা প্যাকেটযুক্ত জিনিস যা সাবান-পানিতে ডুবানো যায় না, তাকে সাবান পানিতে ভেজা কাপড় দিয়ে প্যাকেটের ওপর ভালোভাবে মুছে প্যাকেটটি ছিঁড়ে পাউরুটি পরিষ্কার পাত্রে নিয়ে নিতে হবে।

মাছ, মাংস, শাক ইত্যাদি চোকা ছাড়া বাজারকে প্রথমে বড় বালতির মধ্যে ঠান্ডা পানিতে ২ থেকে ৩ মিনিট ডুবিয়ে রাখার পর পানির মধ্যে নেড়ে-চেড়ে ভালোভাবে ধুতে হবে। এতে এগুলা পরিষ্কার হবে কিন্তু করোনা ভাইরাসমুক্ত হবে না। এরপর এগুলাকে সাবধানে সরাসরি রান্নার পাত্রে নিয়ে রান্না করতে হবে। আর রান্না না করলে খুব অল্প পানি দিয়ে দুই মিনিট ফুটিয়ে ঠান্ডা করে ফ্রিজে রাখতে হবে।

আরও পড়ুন : ঘরবন্দি সময়টায় নাশতায় রাখুন ভুনা ছোলা

মনে রাখতে হবে, করোনার জীবাণুযুক্ত কোনো কিছু ফ্রিজের আইস চেম্বারে রাখলে জীবাণু দুই বছর পর্যন্ত বেঁচে থাকতে পারে। তাই কোনো অবস্থাতেই কোনো কিছু সাবান দিয়ে না ধুয়ে বা না ফুটিয়ে ফ্রিজে রাখা যাবে না। কাপড়ের বাজারের ব্যাগ সাবান পানিতে ৫ মিনিট ডুবিয়ে রেখে নিতে হবে অথবা শুকনো অবস্থায় ৭ দিন ব্যবহার না করার জন্য রেখে দিতে হবে। পলিথিন ও ময়লা এমন জায়গাতে ফেলতে হবে যাতে কুকুর-কাক বা অন্য কোনো প্রাণী এগুলোকে মুখে করে প্রতিবেশীদের বাড়ি নিয়ে না যায়। কারণ প্রতিবেশীর করোনা হলে নিজেদের করোনা হওয়ার সম্ভাবনা বহুগুণ বেড়ে যাবে।

ওডি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড