• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

সাবধান! স্যানিটাইজার ব্যবহারের পর আগুনের কাছে গেলেই বিপদ

  লাইফস্টাইল ডেস্ক

০৬ এপ্রিল ২০২০, ২১:৩৯
স্যানিটাইজার
স্যানিটাইজার ব্যবহার (প্রতীকী ছবি)

দেশে দেশে ভয়াল থাবা বসিয়েছে করোনা ভাইরাস বা কোভিড-১৯। তাই সংকটপূর্ণ এই সময়ে প্রত্যেকেরই করোনা ভাইরাসের ঝুঁকি রয়েছে। এমতাবস্থায় ঘন ঘন হাত পরিষ্কার রাখা খুবই জরুরি। এ জন্য চিকিৎসকরা ২০ সেকেন্ড ধরে সাবান-পানি দিয়ে ভালোভাবে হাত ধোয়ার পরামর্শ দিয়েছেন।

এরই মধ্যে নিশ্চই শুনছেন, হ্যান্ড স্যানিটাইজার ব্যবহারের পর আগুনের কাছে গেলে সেখান থেকে আগুন ছড়িয়ে পড়তে পারে। সম্প্রতি ভারতের এক বাসিন্দা নিজ বাড়ির রান্নাঘরে ওভেনের সামনে অ্যালকোহল বেসড হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করতে গিয়ে তার পোশাকে আগুন লেগে যায়। ভয়াবহ এই আগুনে তার শরীরের মোট ৩৫ শতাংশ ঝলসে গেছে, পুড়ে গেছে হাত, গলা, পেট।

তাই আসুন জেনে নেওয়া যাক কেন আমাদের সাবধানে হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করা প্রয়োজন:

বর্তমানে হাত ধোয়ার থেকে স্যানিটাইজারের ব্যবহার খুব বেশি হচ্ছে। এটি দিয়ে হাতকে জীবাণুমুক্ত করা সহজ, এ ক্ষেত্রে তবে সাবধান হওয়া খুবই জরুরি। সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) এর মতে, প্রত্যেককে অ্যালকোহল বেসড হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করা উচিত। আর এতে কমপক্ষে ৬০ শতাংশ অ্যালকোহল থাকা জরুরি।

স্যানিটাইজারে ৭৫ শতাংশ পর্যন্ত অ্যালকোহল থাকে এবং এটি দহনযোগ্য হয়। তাই এটি ব্যবহার করার সময় সতর্কতা অবলম্বন করাও জরুরি। সবকিছু স্যানিটাইজ করার কোনো দরকার নেই। হাত স্যানিটাইজ করুন, কারণ হাত দিয়েই নাক এবং মুখ স্পর্শ করা হয়। এটি শিশুর থেকে দূরে রাখুন কারণ এটি মুখে গেলে বিষ হিসেবেও কাজ করতে পারে। ঘরে থাকলে এটি ব্যবহার করা থেকে বিরত থাকুন। এর পরিবর্তে সাবান-পানি ব্যবহার করুন।

হ্যান্ড স্যানিটাইজারের ক্ষেত্রে এই বিষয়গুলো সবসময় মনে রাখবেন:

১. স্যানিটাইজারে অনেকরকম ক্ষতিকারক রাসায়নিক রয়েছে। তাই, খাওয়ার আগে সবসময় হাত ধুয়ে ফেলুন।

২. আপনি যখনই কোনো স্যানিটাইজার কিনবেন, তখন দেখবেন এটিতে ‘Triclosan’ নামে কোনো উপাদান আছে কি না। এটি শরীরের ইমিউনিটি অর্থাৎ রোগ প্রতিরোধ ক্ষমতাকে ক্ষতিগ্রস্ত করে। এতে অ্যালার্জিও হতে পারে। এছাড়া দেহের হরমোনগুলোকেও ক্ষতিগ্রস্ত করে এই উপাদান। ইতোমধ্যেই মার্কিন যুক্তরাষ্ট্র স্যানিটাইজারে এর ব্যবহার নিষিদ্ধ করেছে।

৩. স্যানিটাইজারে আইসোপ্রোপাইল অ্যালকোহল ব্যবহৃত হয়। এটি মদে ব্যবহৃত অ্যালকোহলের থেকে অনেকটাই আলাদা। আইসোপ্রোপাইল অ্যালকোহল শরীরে গেলে সমস্যা দেখা দেয়। তাই এটি থেকে শিশুদের থেকে দূরে রাখা উচিত।

আরও পড়ুন : সাড়ে ৫০০ কোটি বছরের পুরনো পদার্থ মিলল পৃথিবীতে!

৪. স্যানিটাইজার লাগানোর পরে হাত চোখ থেকে দূরে রাখুন। তবে করোনা ভাইরাসের ক্ষেত্রে স্যানিটাইজার কার্যকর। তাই আপনি যদি জরুরি কাজের জন্য বাইরে যান তখন এটি আপনার কাছে রাখুন। তবে ঘরে ফিরে অবশ্যই সাবান-পানি দিয়ে ভালোভাবে হাত ধুয়ে ফেলুন।

ওডি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড