• সোমবার, ০১ জুন ২০২০, ১৮ জ্যৈষ্ঠ ১৪২৭  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

ঘরবন্দি সময়টায় চুলাতেই তৈরি করুন পারফেক্ট পাউরুটি

  লাইফস্টাইল ডেস্ক

০৫ এপ্রিল ২০২০, ২৩:৪১
পাউরুটি
পাউরুটি (ছবি : ইন্টারনেট)

প্রাণঘাতী করোনার ভয়াল আগ্রাসনের মাঝে বাইরে থেকে কোন খাবার কিনে খাওয়া নিরাপদ নয়। তাই নিজ হাতে তৈরি বাড়ির খাবারেই ভরসা। অনেকে বাসাতেই প্রতিদিনের সকাল ও বিকালের নাশতায় পাউরুটির প্রয়োজন হয়। এ ক্ষেত্রে নিমেষেই বাড়িতে পাউরুটি তৈরি করে নেওয়া যায়। আর ওভেন থাকলে তো কথাই নেই। তবে ওভেন না থাকলে চুলাতেই তৈরি করা যাবে ফ্রেশ ও মজাদার পাউরুটি।

আসুন জেনে নেই কীভাবে ঘরেই পারফেক্ট পাউরুটি বানাবেন:

পাউরুটি তৈরিতে যা যা লাগবে

* তিন কাপ ময়দা।
* তিন টেবিল চামচ চিনি।
* তিন টেবিল চামচ গুঁড়া দুধ।
* ছয় টেবিল চামচ তেল।
* তিন চা চামচ ইস্ট।
* তিন চিমটি লবণ।
* পরিমাণমতো কুসুম গরম পানি।

যেভাবে তৈরি করতে হবে

১. বড় একটি পাত্রে তেল ও পানি বাদে সকল উপকরণ মেশাতে হবে। এরপর এতে তেল দিতে হবে এবং কুসুম গরম পানি ধীরে ধীরে ঢেলে ময়দা মাখিয়ে ময়দার কাই বা ডো তৈরি করতে হবে। ডো খুব বেশি স্টিকি হওয়া যাবে না। হাতের সাহায্যে অন্তত ১০ মিনিট ধরে ডো তৈরি করতে হবে।

২. এবারে শক্তভাবে এঁটে থাকা ঢাকনাওয়ালা একটি পাত্রের চারপাশে ও সম্পূর্ণ ডোয়ের বাইরের অংশে তেল মাখিয়ে ডো পাত্রের মাঝে রেখে ঢাকনা লাগিয়ে দিতে হবে। ডোসহ পাত্রটি দুই চুলার মাঝের অংশে এক ঘণ্টার জন্য রেখে দিতে হবে এবং দুইটি চুলাই মৃদু জ্বালে রাখতে হবে।

৩. এক ঘণ্টা পর ডো নিজ থেকে অন্তত তিনগুণ ফুলে উঠবে। এবারে ডোটা পাত্র থেকে বের করে বেলনিতে রেখে হাতের সাহায্যে চেপে বাতাস বের করতে হবে। এরপর হাতের সাহায্যে ডোয়ের একপাশ থেকে অন্যপাশে টেনে এনে রোলের মতো তৈরি করে করতে হবে এবং তেল মাখিয়ে নিতে হবে। এর সঙ্গে ঢাকনাওয়ালা পাত্রের সব পাশে তেল মাখিয়ে নিতে হবে।

৪. ডোটা পাউরুটির বক্সে রেখে দুই চুলার মাঝামাঝি রাখতে হবে এবং চুলা জ্বালানো থাকবে। ৩০ থেকে ৪৫ মিনিট পর ডো ফুলে ঢাকনা ছুঁয়ে ফেলবে। এবার চুলায় একটা বড় সাসপ্যান বা বড় কড়াই কিংবা বড় পাতিলে ১ ইঞ্চি গভীর বালি দিয়ে একটা পাতিল রাখার স্টিলের স্ট্যান্ড বসিয়ে এতে হাড়িটা ঢাকনা লাগিয়ে ৫ মিনিট উচ্চ জ্বালে গরম করে নিতে হবে। এরপর পাউরুটির বক্সটা স্ট্যান্ডের ওপর বসিয়ে ও বড় হাড়িটা ঢেকে ভারী কিছু দিয়ে চাপা দিতে হবে। এ সময়ে চুলা মাঝারি আঁচে রাখতে হবে ১৫ মিনিট সময়ের জন্য।

৫. এরপর পাত্রটা উল্টে দিতে হবে অর্থাৎ বক্সের ঢাকনাটা এবার স্ট্যান্ডের ওপর থাকবে, তাহলে পাউরুটির বক্সের ঢাকনার সাথের অংশও বাদামি রঙ হবে। এভাবে ১০ মিনিট রেখে চুলার আঁচ কমিয়ে দিয়ে এবং পাতিলের নিচে একটা তাওয়া বসিয়ে আরও ৫ মিনিট রাখতে হবে।

আরও পড়ুন : বাতাসে গ্রীষ্মের আভাস, স্বস্তি দেবে কাঁচা আমের জুস

৬. সবশেষে চুলা থেকে বক্স নামিয়ে ১০ মিনিট পর ঢাকনা খুলতে হবে। তবে খোলার আগে পরীক্ষা করতে হবে পাউরুটি ভেতর পর্যন্ত সিদ্ধ হয়েছে কিনা। আর যদি না হয় তবে আবার আগের পদ্ধতিতে চুলায়, ৫ থেকে ১০ মিনিট অল্প জ্বালে রাখতে হবে।

ওডি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড