• শুক্রবার, ০৫ জুন ২০২০, ২২ জ্যৈষ্ঠ ১৪২৭  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

ব্যায়াম করা যাবে এখন ঘরে বসেই

  লাইফস্টাইল ডেস্ক

০৫ এপ্রিল ২০২০, ১৪:৪৯
ব্যায়াম
ছবি : সংগৃহীত

ঘরবন্দী জীবন। নানান অসুবিধার মধ্যেই চলছে। প্রকৃতির যেন কোন ছোঁয়ায় নেই। করোনাভাইরাস নিয়ে এখন আমরা সবাই আতঙ্কিত। নিজে নিরাপদ থাকতে হলে এবং পরিবারে সবাইকে নিরাপদ রাখতে হলে বাইরে নয় বাসায় থাকুন। কিন্তু একভাবে বাসায় থেকে শরীর হয়ে যাচ্ছে নিস্তেজ। তাই শরীরকে ঠিক রাখতে ও সতেজ করতে ব্যায়াম করুন।

রাস্তায় কিংবা পার্কে যেতে হবে না। যোগব্যায়াম ঘরে বসেই সম্ভব। প্রতিদিন যোগব্যায়াম করলে শারীরিক সুস্থতার পাশাপাশি মনও ভালো থাকবে। দূর হয়ে যাবে একাকীত্বতা। তাহলে চলুন আমরা জেনে নেই কী ধরণের যোগব্যায়াম করব। 

পশ্চিমোত্তানাশন

পা ছড়িয়ে সোজা হয়ে বসতে হবে। এবার সামনের দিকে ঝুঁকে দুই হাঁটুর মাঝখানে মাথা রাখতে হবে। দুই হাত দিয়ে দুই পায়ের পাতা স্পর্শ করতে হবে। এই পদ্ধতিতে প্রতিদিন ৫ বার ব্যায়াম করতে পারেন।

এই ব্যায়াম শারীরিক ও মানসিক প্রশান্তি আনে। মন স্থির রাখে। মেরুদণ্ড ও হৃদপিণ্ডের জন্য এই ব্যায়াম ভালো।

তির্যক তড়াসন

দেহের রক্ত সঞ্চালন বাড়াতে ও ওজন কমাতে সাহায্য করে তির্যক তড়াসন পদ্ধতির ব্যায়াম।

সোজা হয়ে দাঁড়িয়ে কিংবা বসে দুই পায়ের মধ্যে কিছুটা ফাঁক রাখতে হবে। দুই হাতের আঙুলগুলো একসঙ্গে লাগিয়ে দু’হাত ধীরে ধীরে ওপরে তুলুন। এবার পায়ের পাতা ঠিক রেখে কোমরসহ শরীরের ওপরের অংশ বাম পাশে হেলিয়ে দিন। ৫ সেকেন্ড থাকার পর আবার আগের অবস্থায় মানে সোজা হয়ে দাঁড়ান। এবার আগের ভঙ্গিতে ডানদিক হয়ে দাঁড়ান। এভাবে প্রতিদিন ৫ থেকে ৭ বার এই ব্যায়াম করতে হবে। যদি বসে করতে চান তাহলে এক হাত মাটিতে রেখে অন্য হাত উপরে তুলে একবার বামে ৫ সেকেন্ড এবং একবার ডানে ৫ সেকেন্ড।

খেয়াল রাখতে হবে, এই ব্যায়াম করার সময় মাংসপেশিতে চাপ দেয়া যাবে না। আপনার শরীর যতটুকু সহ্য করতে পারবে ঠিক সেভাবেই ব্যায়াম করতে হবে। আর শ্বাস-প্রশ্বাস স্বাভাবিক থাকবে।

পাদহস্তাসন

সোজা হয়ে দাঁড়িয়ে শরীরে ওপরের অংশ নিচের দিকে ভাঁজ করুন। মাথা থাকবে নিচে। দুই হাত দিয়ে দুই পায়ের গোড়া স্পর্শ করতে হবে কিনবা দুই হাত  জোড়া করে উপরে তুলে রাখতে হবে।

এই ব্যায়াম ডায়াবেটিস রোগীদের জন্য ভালো। এছাড়া পেটের নানা সমস্যা যেমন গ্যাস্ট্রিক, গ্যাস্ট্রিকের কারণে পেটে ব্যথা, অরুচি থাকলে পাদহস্তাসন পদ্ধতিতে ব্যায়াম কার্যকর।


ধনুরাসন

উপর হয়ে শুয়ে পা দুটো ভাঁজ করুন। এবার দুই হাত দিয়ে পায়ের পাতা স্পর্শ করুন। এসময় শরীরের ওপরে অংশ মেঝে থেকে তুলে ধরতে হবে। শ্বাস-প্রশ্বাস স্বাভাবিক থাকবে। প্রতিদিন ৫ বার এই পদ্ধতিতে ধনুরাসন ব্যায়াম করতে পারেন।

কোষ্ঠকাঠিন্য, কোমরে ব্যথা, হাঁপানি ও পেটের মেদ কমাতে ধনুরাসন পদ্ধতিতে ব্যায়াম করা কার্যকর।

এছাড়া কিছু অ্যারোবিক ব্যায়ামও বাসায় করা যেতে পারে। যেমন- দড়ি লাফ, সিঁড়ি ওঠানামা, জগিং ইত্যাদি। এই ব্যায়ামগুলোও শারীরিক ও মানসিকভাবে সুস্থ থাকতে সহায়তা করে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড