• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

ঘরবন্দি সময়টায় প্রতিদিন দই খেলে যে উপকার মিলবে

  লাইফস্টাইল ডেস্ক

০২ এপ্রিল ২০২০, ০২:৫৩
দই
দই (ছবি : ইন্টারনেট)

করোনা ভাইরাসের সংক্রমণ ঠেকাতে বাড়িতেই তো আছেন। ঘরবন্দি এই সময়টায় সুস্বাস্থ্য বজায় রাখতে প্রতিদিনের খাদ্য তালিকায় রাখুন দই। এটা একই সঙ্গে সাশ্রয়ী এবং পুষ্টিকর খাবার। যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতেও সাহায্য করে।

দুগ্ধজাত খাবার হিসেবে এতে রয়েছে ক্যালশিয়াম, ভিটামিন বি-২, বি ১২, পটাশিয়াম, ম্যাগনেশিয়াম। তাছাড়া স্বাস্থ্য ভালো রাখার পাশাপাশি ত্বক ভালো রাখতেও সাহায্য করে দই। জেনে নিন দই খেলে কী উপকারিতা মিলবে:

হজমে সহায়তা

দই প্রোবায়োটিক সমৃদ্ধ খাবার যা স্বাস্থ্য ভালো রাখতে সাহায্য করে। এর উপকারী ব্যাক্টেরিয়া হজমে সাহায্য করে এবং পেটের সমস্যা দূর করে।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়

দইয়ে থাকা কার্যকর ব্যাক্টেরিয়া রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় ও শরীর সুস্থ রাখে। এটি ভিটামিন ও প্রোটিন সমৃদ্ধ এবং এতে আছে ল্যাকটোব্যাসিলাস যা, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সহায়তা করে।

স্বাস্থ্যকর ও উজ্জ্বল ত্বক

ত্বকের আর্দ্রতা রক্ষা করে এবং শুষ্ক ত্বক প্রাকৃতিকভাবে সুস্থ রাখে দই। এর ল্যাক্টিক অ্যাসিড ত্বক এক্সফলিয়েট করে এবং মৃত কোষ দূর করে। পাশাপাশি এটি ত্বকে বার্ধক্যের ছাপ ধীর করতে পারে। এমনকি রূপচর্চায় যে কোনো মুখের প্যাক তৈরি করতে দই ব্যবহার করতে পারেন।

উচ্চ রক্তচাপ কমায়

আমেরিকার হার্ট অ্যাসসিয়েশনের গবেষকদের মতে, টক দই রক্তচাপ নিয়ন্ত্রণ করে। তাদের পরিচালিত একটি গবেষণায় দেখা যায়, যারা কম চর্বিযুক্ত দই খান তাদের উচ্চ রক্ত চাপ তুলনামূলক কম হয়।

আরও পড়ুন : জ্বর-শ্বাসকষ্টই নয়, নতুন ৫ উপসর্গ মানেও আপনি করোনার থাবায়

হাড়ের স্বাস্থ্য ভালো রাখে

প্রতিদিন দই খাওয়া হলে এর ক্যালশিয়াম হাড় গঠনে সহায়তা করে। তিন থেকে চার কাপ দইয়ে ২৭৫ মিলিগ্রাম ক্যালশিয়াম থাকে যা হাড়ের স্বাস্থ্য ভালো রাখতে পারে।

ওডি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড