• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

ঘরবন্দি সময়টায় ওজন নিয়ে ভাবছেন? মেনে চলুন এসব নিয়ম

  লাইফস্টাইল ডেস্ক

০১ এপ্রিল ২০২০, ২৩:১১
অতিরিক্ত ওজন
অতিরিক্ত ওজন (প্রতীকী ছবি)

নোভেল করোনা ভাইরাসের জন্য ঘরবন্দি? মুক্ত পাখির মতো মন নিয়ে ঘরে বন্দি থাকতে কার-ই বা মনে চায়! কিন্তু নিরুপায় হয়ে যেহেতু ঘরে থাকতে হচ্ছে তাই এই সময়টায় সুস্বাস্থ্যের প্রতি আরও বেশি যত্নবান হতে হবে।

তবে সংকটপূর্ণ এই সময়ে মানসিক চাপ বৃদ্ধি অস্বাভাবিক কোনো বিষয় নয়। তবে এই স্ট্রেসের সঙ্গে রয়েছে ওজন বৃদ্ধির রয়েছে সরাসরি যোগ। আর বাড়তি ওজন ডেকে আনতে পারে নতুন নতুন শারীরিক সমস্যা। তাই এই সময়ে ওজন নিয়ন্ত্রণে রাখার উপায় জেনে নিন:

মানসিক চাপ নিয়ন্ত্রণে রাখুন

কিছু কিছু বিষয় থাকে, যা আপনি চাইলেও নিয়ন্ত্রণ করতে পারবেন না। সেসব বরং মেনে নিয়ে ভালো থাকার চেষ্টা করতে হবে। পৃথিবীর কোথায় কত মানুষের মৃত্যু হলো তা ভেবে মানসিক চাপ না বাড়িয়ে বরং ফুরফুরে মেজাজে থাকার চেষ্টা করুন। সংসারের টুকিটাকি কাজগুলো করুন। নিজের সব কাজে সেরাটাই দেওয়ার চেষ্টা করুন।

প্রসেসড ফুড বাদ দিন

বাইরের মুখরোচক সব খাবার খেয়ে অভ্যাস? এখন থেকে সেসব একেবারেই বাদ দিন। ঘরবন্দি সময়টায় সহজ ও পুষ্টিকর খাবার বেছে নিন। সঙ্গে রান্নাটাও শিখে নিন এবার। এ ক্ষেত্রে সাহায্য নিতে পারেন ইন্টারনেটের। প্রসেসড সব ধরনের খাবার এড়িয়ে চলার পাশাপাশি খাবার থেকে বাদ দিন অতিরিক্ত চিনি আর ময়দাও।

একটু হাঁটাচলা করুন

ঘরবন্দি এই সময়ে সারাদিন শুয়ে-বসে কাটাবেন না। একটু হাঁটাচলা, ব্যায়াম করা অত্যন্ত জরুরি। সারাদিন শুয়ে-বসে থাকলে ওজন বাড়বে, দেখা দেবে আরও নানান ব্যাধি। সবচেয়ে বড় কথা, রোগ প্রতিরোধ ক্ষমতা কমবে। তাই ঘরে, ছাদে কিংবা বারান্দায় নিয়ম করে হাঁটুন। পারতে বাড়ি পরিষ্কার-পরিচ্ছন্নতার কাজ করুন।

পর্যাপ্ত ঘুমাবেন

সারাদিন বাড়িতে থাকার কারণে সব নিয়ম পাল্টে গেছে? রাত জেগে মুভি দেখা কিংবা নেটে ঘাঁটাঘাঁটি চলছে? আবার সকাল হতেই রুটিনবদ্ধ কাজ? এসব অনিয়ম এখনই বাদ দিন। প্রতি রাতে নির্দিষ্ট সময়ে ঘুমাতে যান। দৈনিক অন্তত ৮ ঘণ্টা ঘুমান।

আরও পড়ুন : জ্বর-শ্বাসকষ্টই নয়, নতুন ৫ উপসর্গ মানেও আপনি করোনার থাবায়

নিয়ম মেনে পানি পান করুন

বাড়িতেই তো আছেন, বিশ্রামে কাটছে সময়, ফলে ঘাম কমবে কিন্তু তার অর্থ এই নয় যে আপনি কম পানি খেলেও চলবে। অলস এই সময়টাতেও প্রতি দেড় ঘণ্টা পরপর এক গ্লাস পানি খাওয়ার প্র্যাকটিস করুন।

ওডি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড