• বুধবার, ০৩ জুন ২০২০, ২০ জ্যৈষ্ঠ ১৪২৭  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

ঘরবন্দি সময়টায় মানসিক চাপ কমাবে পছন্দের কাজগুলো

  লাইফস্টাইল ডেস্ক

০১ এপ্রিল ২০২০, ২০:৪২
গিটার
গিটার (প্রতীকী ছবি)

চীন থেকে দেশে দেশে ছড়িয়ে পড়া করোনা ভাইরাসের সংক্রমণ ঠেকাতে ঘরবন্দি পুরো পৃথিবী। মনে হয় দরজার ওপাশেই যেন ঘাপটি মেরে বসে আছে এই মারণ ভাইরাস। কোথায় গেলে এর থেকে মুক্তি মিলবে তাও জানা নেই কারও, কতদিন এমন চলবে সেটাও অজানা।

সংকটপূর্ণ এই পরিস্থিতিতে সময়ের সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে মানসিক চাপ। তবে এর হাত থেকে মুক্তি পাওয়ার সহজ উপায় বলে দিয়েছেন বিশেষজ্ঞরা। তারা পরামর্শ দিচ্ছেন সংকটপূর্ণ এই সময়টায় কোনো শখের চর্চা করার।

এই সময়ে নিজের বৃত্তটা একটু ছোট করে আনুন। সারাক্ষণ কী কী বিপর্যয় হতে পারে, অর্থনীতি আরও খারাপ অবস্থায় গেলে কী হবে তা না ভেবে বরং আপনার নিজের দায়িত্বটা পালন করুন আগে। কী সেই দায়িত্ব? এই সময়ে ঘরে থাকতে হবে। খুব প্রয়োজন না পড়লে বাইরে বের হবেন না। বাইরে বের হলে নিরাপত্তা আর পরিচ্ছন্নতাবিধি মেনে চলুন অক্ষরে অক্ষরে।

হাতে থাকা বাড়তি সময়ের সদ্ব্যবহার করুন। শুধু সময়ের অভাবে আমরা কত কী করে উঠতে পারি না। তবে এখন যারা ছুটিতে আছেন, তাদের তো অখণ্ড অবসর। আর যারা বাড়িতে থেকে কাজ করছেন (হোম অফিস) তাদের যাতায়াতের সময়টাও বেঁচে যাচ্ছে। তাই এই সময়টাই তো নতুন কিছু শেখার বা জানার আদর্শ সময়!

আরও পড়ুন : জ্বর-শ্বাসকষ্টই নয়, নতুন ৫ উপসর্গ মানেও আপনি করোনার থাবায়

তাহলে প্রশ্ন হলো কী করবেন? বই পড়া, গান শোনা, সিনেমা দেখা তো আছেই। তবে এর মাঝে শিখতে পারেন সেলাই, ছবি আঁকা, গিটার, তবলা বা পিয়ানো। এ ক্ষেত্রে বর্তমানে সবকিছুরই অনলাইন কোর্স পাবেন। চাইলেই এই সময়টা শখের কাজগুলো করে সহজেই মানসিক চাপ কমাতে পারেন।

ওডি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড