• মঙ্গলবার, ২৬ মে ২০২০, ১২ জ্যৈষ্ঠ ১৪২৭  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

করোনা : ঘরবন্দি সন্তানের বিষণ্নতা দূর করতে যা করণীয়

  লাইফস্টাইল ডেস্ক

৩১ মার্চ ২০২০, ০১:২১
বিষণ্ন
বিষণ্ন শিশু (প্রতীকী ছবি)

দাবানলের মতো বিশ্বব্যাপী করোনা ভাইরাসের প্রাদুর্ভাবে আমরা একপ্রকার বাধ্য হয়েই মেনে নিচ্ছি ঘরবন্দি পরিস্থিতি। আর এমন পরিস্থিতিতে সবচেয়ে খারাপ অবস্থা প্রাণোচ্ছ্বল শিশু-কিশোরদের। স্কুল, টিউশন বন্ধ। সাঁতার-গান-নাচও বন্ধ। বিকালে খেলাধুলো বা পার্কে যাওয়ারও উপায় নেই। ২৪ ঘণ্টা চার দেওয়ালে বন্দি তারা। এমতাবস্থায় সন্তানের মানসিক স্বাস্থ্যের যত্ন নেওয়া অবশ্য কর্তব্য।

ঘরবন্দি সময়টায় অভিভাবকরা যা করবেন:

* শিশুদের বুঝিয়ে বলুন ‘হোম কোয়ারেন্টিন’ কী আর এই পরিস্থিতিতে এর যৌক্তিকতাইবা কী। তাহলে চার দেওয়ালের মধ্যে আটকে থাকার গ্রহণযোগ্যতা অনেকটাই বাড়বে তাদের মধ্যে।

* ৩ থেকে ৫ বছর বয়সী একটি শিশুর মধ্যে কিন্তু মৃত্যু সম্পর্কে একটা অস্বচ্ছ ধারণা তৈরি হয়ে যায়। তাই করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যু ও তার সংখ্যা নিয়ে তাদের সামনে আলোচনা না করাই বাঞ্ছনীয়। এতে অপরিণত মস্তিষ্কে মৃত্যুভয় বাসা বাঁধতে পারে।

* বাড়ির সবাই যেমন সংসারের সমস্ত কাজ ভাগ করে করছেন, আপনার সন্তানটিকেও তার বয়স ও ক্ষমতা অনুযায়ী কাজ ভাগ করে দিন। সকলের সঙ্গে হাতে হাত মিলিয়ে কাজ করাটা হয়তো তার কাছে উপভোগ্যই হবে।

* বাড়ির কাজের পাশাপাশি ছবি আঁকা, বাগান করা, গল্পের বই পড়ার মতো কোনো শখ— যেটা ঘরে বসেই করা যায়, এমন কিছুতে বেশি করে উৎসাহিত করুন।

* বছরের আর পাঁচটা দিনের চেয়ে অভিভাবকদের হাতে কিন্তু একটু বেশিই সময় আছে সন্তানকে দেওয়ার মতো। তাই এই সময় চেষ্টা করবেন, একসঙ্গে বসে কিছু খেলতে বা মজার কোনো বিষয় নিয়ে আলোচনা করতে। এটা তাদের কাছে অনেক বেশি উপভোগ্য হবে।

* শিশুর অতিরিক্ত কার্টুন বা মুঠোফোনে গেমসের নেশা কাটিয়ে ফেলার সুযোগ কিন্তু এখনই। অনেকটা সময় হাতে পাচ্ছে যখন, তখন তার মধ্যে বই পড়ার অভ্যাস গড়ে তুলুন। পাঠ্যবইয়ের বাইরেও নানা বই পড়ার স্বভাব পরবর্তীতে তার বেশ উপকারে আসবে।

আরও পড়ুন : সহজেই করোনাকে পরাজিত করুন এই নিয়মে

* এই সময়টা শিশুকে ‘হ্যান্ড হাইজিন’ (ভালোভাবে সাবান পানি বা হ্যান্ড স্যানিটাইজার দিয়ে হাত ধোয়া) আর ‘কফ এটিকেট’ (হাঁচি-কাশির সময় টিস্যু ব্যবহার) শেখানোরও এক আদর্শ সময়। সেটা আয়ত্ত করে ফেলতে পারলে করোনা ভাইরাসকে প্রতিরোধ করার সঙ্গে সঙ্গে আপনার সন্তান সারাজীবন ধরেই কিন্তু অন্য অনেক রোগের আক্রমণ থেকে নিজেকে রক্ষা করতে পারবে।

ওডি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড