• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

করোনার মাঝেই খুসখুসে কাশি আর জ্বর হলে যা করবেন

  স্বাস্থ্য ডেস্ক

৩১ মার্চ ২০২০, ০০:৪৪
জ্বর
করোনার মাঝেই জ্বর, সর্দি-কাশি হলেই আতঙ্কিত হবেন না (প্রতীকী ছবি)

করোনা আতঙ্কের মাঝে বাতাসে গ্রীষ্মের আভাস। গরমও পড়েছে বেশ। এই সময়ে আবহাওয়ার সঙ্গে শরীরকে খাপ খাওয়াতে গিয়ে একটু সমস্যা হতেই পারে। বছরের এই সময়টায় সর্দি-কাশি কিংবা জ্বর হওয়াও অস্বাভাবিক নয়। কিন্তু করোনার আতঙ্কে হতে হবে আরও বেশি সচেতন।

যেহেতু করোনা ভাইরাসে আক্রান্ত হওয়ার লক্ষণ ভাইরাল ফিভারের প্রায় কাছাকাছি, তাই বেড়েছে বিপদ। তাছাড়া কারও মধ্যে এ ধরনের কোনো লক্ষণ দেখতে পেলেই আশপাশের সবাই অবিশ্বাসের চোখে তাকাচ্ছেন। এই পরিস্থিতিতে দুটো কাজ করুন সবার আগে-

উদ্বিগ্ন না হয়ে প্রথমেই নিজেকে অন্যদের থেকে আলাদা (কোয়ারেন্টিন) করে নিন। আর বারবার ভালোভাবে সাবান-পানি দিয়ে হাত ধুয়ে ফেলুন।

এখনো পর্যন্ত আমাদের দেশে করোনা সংক্রান্ত পরিসংখ্যান যে জায়গায় রয়েছে তাতে বিগত দুই সপ্তাহের ভেতরে যদি আপনি বিদেশ থেকে না ফেরেন, কোনো বিদেশির সংস্পর্শে না আসেন, তাহলে এখনই ভয় পাওয়ার কোনো কারণ নেই। এমনটাই বলছেন বিশেষজ্ঞরা।

আরও পড়ুন : সহজেই করোনাকে পরাজিত করুন এই নিয়মে

চিকিৎসকের সঙ্গে যোগাযোগ রাখুন ফোনের মাধ্যমে। সাধারণত গরম পানির ভেপার নিলে, হালকা প্যারাসিটামল বা অ্যান্টি অ্যালার্জিক খেলেই এই সমস্যা দু‌-একদিনে কমে যাওয়ার কথা। তা না হলে চিকিৎসকের শরণাপন্ন হতেই হবে। তবে এই সময়টা নিজেকে একটা ঘরে রাখা উচিত। তাহলেই সংক্রমণ ঠেকানো সম্ভব।

ওডি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড